পশ্চিমাজোটগুলোর কাছে জ্বালানি তেল বিক্রি করবে না রাশিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৫০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২২

সম্প্রতি রাশিয়ার তেলের ওপর সর্বোচ্চ মূল্যসীমা নির্ধারণ করেছে পশ্চিমাজোটগুলো। এর পাল্টা পদক্ষেপ হিসেবেই মূল্য বেঁধে দেওয়া এসব দেশ ও প্রতিষ্ঠানগুলোর কাছে জ্বালানি তেল বিক্রি করবে না রাশিয়া। এমন সিদ্ধান্তের কথা জানালো রাশিয়া। আগামী ১ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার এই পদক্ষেপ কার্যকর হবে।

গতকাল মঙ্গলবার এ বিষয়ক নতুন একটি ডিক্রি জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বার্তা সংস্থা এপি ও আল-জাজিরাসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডিক্রিতে বলা হয়, ফেব্রুয়ারির ১ তারিখ থেকে জুলাই পর্যন্ত পাঁচ মাস বহাল থাকবে এই নিষেধাজ্ঞা। একমাত্র প্রেসিডেন্ট পুতিন বিশেষভাবে নির্দেশ দিলেই নিষিদ্ধের তালিকায় থাকাদের মধ্যে বিপদগ্রস্ত দেশকে জ্বালানি সরবরাহ করা হবে।
পুতিনের আদেশে বলা হয়েছে, তবে কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে। তবে তা হবে প্রেসিডেন্টের বিশেষ বিবেচনায়।

চলতি বছরের ৫ ডিসেম্বর জি-৭ এর নেতৃত্বে শিল্পোন্নত দেশ, ইউরোপীয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়া রাশিয়ার তেলে সর্বোচ্চ মূল্যসীমা ৬০ ডলার নির্ধারণ করে। তারা জানায়, যেসব কোম্পানি বা দেশ ৬০ ডলারের বেশি দিয়ে তেল কিনবে তারা এসব জোটভুক্ত দেশগুলোর ইনস্যুরেন্স ও পরিবহণসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবে না। চলতি বছরের ৫ ডিসেম্বর থেকে এটি কার্যকর হয়।

এদিকে গতকাল (২৭ ডিসেম্বর) বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য তিন সপ্তাহের মধ্যে বেড়ে সর্বোচ্চ হয়েছে। কারণ একদিকে চীনে করোনার বিধিনিষেধ শিথিল করা হয়েছে। এতে আশা করা হচ্ছে, দেশটিতে চাহিদা পুনরুদ্ধার হবে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে বইছে শীতকালীন তুষাড়ঝড়। এমন পরিস্থিতিতে সেখানে উৎপাদনে প্রভাব পড়েছে।

এদিন বিকেলের দিকে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৯৫ সেন্ট বা এক দশমিক এক শতাংশ বেড়ে ৮৪ দশমিক ৯৭ ডলারে দাঁড়ায়। অন্যদিকে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের মূল্য ৭১ সেন্ট বা শূন্য দশমিক শূন্য নয় শতাংশ বেড়ে ৮০ দশমিক ২৭ ডলারে দাঁড়ায়। এতে দেখা গেছে, ৫ ডিসেম্বরের পর দুই বেঞ্চমার্কের মূল্যই বেড়ে সর্বোচ্চ হয়েছে।

Nagad

রাশিয়া যেন তেল বিক্রি করে যুদ্ধের অর্থের যোগান না দিতে পারে সে জন্য তাদের সমুদ্রবাহিত অপরিশোধিত তেলের একটি নির্দিষ্ট মূল্য নির্ধারণ করে দিয়েছিল পশ্চিমারা। যদিও রাশিয়া এখন ওই মূল্য থেকে কম দামে ভারত-চীনের মতো দেশগুলোর কাছে তেল বিক্রি করছে। তবে তেল নিয়ে পুতিনের ডিক্রি জারির পরই বাজারে এর প্রভাব পড়েছে এবং মূল্য বৃদ্ধি পেয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।