খুচরা টাকা মজুত না রাখায় বিকল দেখায় ভেন্ডিং মেশিন

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২২

সংগৃহীত ছবি-

বাংলাদেশের গণপ‌রিবহ‌নের ক্ষে‌ত্রে মেট্রোরেল অনন্য মাত্রা যোগ করেছে। বুধবার (২৯ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধন করার একদিন পর বৃহস্পতিবার সকাল থেকে তা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। সব কিছুই ঠিক ছিলো, তবে শুরুর দিনে কিছুটা ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

সাময়িক বিড়ম্বনায় যেটি দেখা গেছে, টিকিটের বিক্রয় মেশিন বা ভেন্ডিং মেশিনে খুচরা টাকা না রাখায় পাঁচশো বা হাজার টাকার নোট দিয়ে টিকিট কাটতে গিয়ে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

এ বিষয়ে জানা গেছে, ভ্যান্ডিং মেশিনে কোনও সমস্যা নেই। তবে অনেক যাত্রী টি‌কিট নি‌তে বড় নোট দিলে অতিরিক্ত টাকা ফেরত দেওয়ার জন্য মেশিনের ভেতর পর্যাপ্ত খুচরা টাকা রাখা ছিল না। এ কারণেই প্রথম দিন কিছু জটিলতা তৈরি হয়েছে। আগামীকাল থেকে এ সমস্যা আর থাকবে না।

মেট্রোরেলের আগারগাঁও থে‌কে উত্তরা উত্তর স্টেশন (দিয়াবাড়ী) পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা। অথচ যারা এক‌টি বা দু‌টি টি‌কিট নি‌তে ৫০০ বা হাজার টাকার নোট দি‌য়ে‌ছেন, তাদের ক্ষেত্রে মেট্রোর ভ্যান্ডিং মেশিং বিকল দে‌খি‌য়ে‌ছে। এক্ষেত্রে ভ্যান্ডিং মেশিনের কোনও সমস্যা ছিল না বলে আগারগাঁও মেট্রোরেল স্টেশনের ভ্যান্ডিং মেশিনের কারিগরি দায়িত্বে থাকা খায়রুল ইসলাম জানান।

তি‌নি জানান, ৬০ টাকার টি‌কি‌টের জন্য স‌র্বোচ্চ ১০০ টাকার নোটের হিসাব ক‌রে ভ্যান্ডিং মেশিন প্রস্তুত করা হয়েছে। কোনও যাত্রী ৫০০ বা ১০০০ টাকার নোট দিলে অতিরিক্ত টাকা ফেরত দেওয়ার মতো পর্যাপ্ত টাকা মেশিনে মজুত রাখা ছিল না। এ কারণেই ৫০০ বা ১০০০ টাকার নোট দেওয়ার পর মেশিন বিকল দেখাচ্ছিল।

প্রসঙ্গত, সর্বসাধারণের জন্য খুলে দেওয়ার প্রথম দিন সকাল থেকেই আগারগাঁও স্টেশনে মেট্রোরেলে যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। শুরুতে কিছু বিশৃঙ্খলা দেখা দিলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তৎপরতায় দ্রুতই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

Nagad

সারাদিন. ২৯ ডিসেম্বর