ড. লুৎফুল সিভাসুর নতুন উপাচার্য

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২৩

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন এনাটমি ও হিস্টোলজি বিভাগের শিক্ষক প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান।

রোববার (১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মোছা. রোখছানা বেগম সাক্ষরিত এক প্রজ্ঞাপনে আগামী চার বছরের জন্য এ দায়িত্ব দেয়া হয়। এতে বলা হয়, আগামী চার বছর এই দায়িত্ব পালন করবেন তিনি।

প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচের ছাত্র হিসেবে ২০০৩ সালে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি মলিকুলার বায়োলজি বিষয়ে বেলজিয়াম থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করন। ২০১৫ সালে তিনি ইতালির ইউনিভার্সিটি অব মিলান থেকে এনিম্যাল নিউট্রিশন ও ফুড সেফটি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি নেদারল্যান্ডস থেকে পিজিটি সম্পন্ন করেন।

প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান ২০০৩ সালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। দীর্ঘ ২০ বছর যাবৎ তিনি গবেষণা ও অধ্যাপনায় নিয়োজিত রয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের এনাটামি ও হিস্টোলজি বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন।

উপাচার্য পদে নিয়োগের পূর্বে তিনি বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক পদে দায়িত্ব পালন করছেন। শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

দীর্ঘ ২০ বছরের শিক্ষকতা জীবনে প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ ও কৃষিবিদ ইনস্টিটিউশনের আজীবন সদস্য। তিনি বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী প্রগতিশীল শিক্ষক ফোরামের ২০২২-২০২৩ সালের কার্যকরী কমিটির সদস্যও।

Nagad

উপাচার্য পদে নিযুক্ত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।