‘পুলিশের প্রতি যেই আস্থা সৃষ্টি হয়েছে, আশি করি তা অক্ষুণ্ণ থাকবে’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৩

ছবি: পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জীবনবাজি রেখে পুলিশ সদস্যরা দেশের জন্য দায়িত্বপালন করেন। যেকোনো দুর্যোগে পুলিশ মানুষের পাশে থাকে। পুলিশের ওপর জনগণের যে আস্থা তৈরি হয়েছে সেটা ধরে রাখতে হবে। তিনি বলেন, পুলিশ জনগণের আস্থা অর্জন করতে পেরেছে। জনগণের মনে পুলিশের প্রতি যেই আস্থা সৃষ্টি হয়েছে, আশি করি তা অক্ষুণ্ণ থাকবে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে পুলিশ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। করোনার কারণে গত দুই বছর তিনি সশরীরে পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

এবারের পুলিশ সপ্তাহের মূল প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ, পুলিশ আছে জনতার পাশে’। পুলিশ সপ্তাহের কর্মসূচি চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। প্রধানমন্ত্রী বলেন, আমাদের পুলিশ বাহিনী জনগণের পুলিশ হিসেবে সেবা দিয়ে যাচ্ছে। জনগণের আস্থা অর্জন করা যে কোনো বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ। আপনারা সেই আস্থা অর্জন করেছেন। মানবিক দৃষ্টিকোণ থেকে আপনারা জনগণের সেবা করে যাবেন।

শেখ হাসিনা বলেন, ‘জঙ্গিবাদের হাত থেকে আমরা দেশকে রক্ষা করেছি। জঙ্গি, সন্ত্রাস ও মাদক প্রতিরোধেও পুলিশ ভূমিকা রাখছে। জনগণের পুলিশ হিসেবেই জনগণের সেবা দিচ্ছে পুলিশ। মনুষ্যসৃষ্ট দুর্যোগ প্রতিরোধে ভূমিকা রাখছে পুলিশ। ২০১৩-১৪ সালে অগ্নিসন্ত্রাসে পুলিশও রেহাই পায়নি। নির্দয়ভাবে পুলিশকে হত্যা করেছে বিএনপি-জামায়াত। জীবনবাজি রেখে ধ্বংসাত্মক কাজ প্রতিরোধ করে মানুষের জানমাল রক্ষায় ভূমিকা রাখে পুলিশ সদস্যরা। এমন ধ্বংসাত্মক পরিস্থিতি বাংলাদেশে যেন আর না ঘটে।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘দেশকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করার পাশাপাশি পুলিশের আধুনিকায়নেও ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশকে আরও গতিশীল করতে ত্রিমাত্রিক বাহিনীতে রূপ দেওয়ার প্রক্রিয়া চলছে। স্মার্ট পুলিশ বাহিনী গড়ে তোলা হবে।’

পুলিশের জন্য রাশিয়া থেকে দুটি হেলিকপ্টার ক্রয়ের পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘প্রত্যেক বিভাগে পুলিশের জন্য হাসপাতাল নির্মাণের পদক্ষেপ নিয়েছি। যাতে পুলিশ সদস্যরা বিভাগীয় পর্যায়ে সহজে উন্নত চিকিৎসা নিতে পারে।’

Nagad

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের পুলিশ বাহিনী জনগণের পুলিশ হিসেবে সেবা দিয়ে যাচ্ছে। জনগণের মনে পুলিশ সম্পর্কে যে আস্থা অর্জন হয়েছে তা যেন অক্ষুণ্ণ থাকে।’ করোনা মহামারি চলাকালীন জীবনের ঝুঁকি নিয়ে মানুষের সেবায় আত্মনিয়োগ করায় পুলিশ বাহিনীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

বক্তব্য দেওয়ার আগে প্রধানমন্ত্রী বিপিএম-পিপিএম প্রাপ্ত পুলিশ সদস্যদের পদক পরিয়ে দেন। ২০২২ সালে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ ১১৫ পুলিশ কর্মকর্তা এ পদক পান।

সারাদিন. ৩ জানুয়ারি. আরএ