চলছে বাণিজ্যমেলা, ক্রেতার চেয়ে দর্শনার্থী বেশি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৩

রাজধানীতে আন্তর্জাতিক বাণিজ্যমেলা বসেছে তিন দিন হলো। পূর্বাচল নতুন শহরের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি)তে এবারের এই আন্তর্জাতিক বাণিজ্যমেলা বসেছে। অধিকাংশ স্টলে এখনো চলছে প্রস্তুতির কাজ। পুরোপুরি প্রস্তুত হতে আরও কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

এদিকে মেলার তিনদিন পেরোলেও এখনও তেমন ক্রেতার দেখা পাচ্ছে না স্টলগুলো। ক্রেতার আশায় মেলায় অংশ নেওয়া স্টলে পণ্যের পসরা নিয়ে বসে আছেন বিক্রেতারা। বিক্রেতারা বলছেন, এখন মেলার প্রথম দিক। তাই ক্রেতার চেয়ে দর্শনার্থীর সংখ্যা বেশি। তবে সপ্তাহ গেলে জমবে বাণিজ্যমেলা।

আয়োজকরা বলেন, গত বছরের চেয়ে এ বছর মেলার পরিসর, আয়োজন ও সাজসজ্জায় বড় পরিবর্তন এসেছে। গত বছর মেলায় স্টল ছিল ২২৫টি। এবার দেশি–বিদেশি স্টল বসছে ৩৩১টি। এবারের মেলায় মোট স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৪৮৩টি। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়নের সংখ্যা ১১২টি, মিনি প্যাভিলিয়নের সংখ্যা ১২৮ ও বিভিন্ন ক্যাটাগরির স্টলের সংখ্যা ২৪৩টি। এর মধ্যে বিদেশি প্যাভিলিয়ন ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি ও বিদেশি প্রিমিয়ার স্টলের সংখ্যা ১৭টি। বড় পরিসরের কারণে কিছুটা সমস্যা হয়েছে।

এ বছর মেলায় ২১টি দেশ অংশ নিয়েছে। এর মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে থাইল্যান্ড, ইরান, তুরস্ক, নেপাল, চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, দুবাই, ইতালি ও তাইওয়ান।

মেলায় ক্রেতা-দর্শনার্থীদের যাতায়াত সুবিধায় গত বছরের মতো শাটল সার্ভিসের ব্যবস্থা রয়েছে। কুড়িল বিশ্ব রোড থেকে এক্সিবিশন সেন্টার পর্যন্ত ৭০টি বিআরটিসি বাস চলাচল করছে। এসব বাসের ভাড়া ৩৫ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে। সাপ্তাহিক বন্ধের দিন মেলা রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে।

মেলায় প্রাপ্ত বয়স্কদের জন্য প্রবেশ মূল্য ৪০ টাকা, আর অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। তবে অনলাইনে টিকিট কিনলে ৫০ শতাংশ ছাড়ের সুযোগ রয়েছে। প্রায় এক হাজার গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রয়েছে মেলায়।

Nagad

সারাদিন. ৩ জানুয়ারি.