বর্ষসেরা কোচ হলেন বিশ্বকাপজয়ী লিওনেল স্কালোনি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২৩

ছবি- সংগৃহীত

সাম্পাওলির সহকারী থেকে আর্জেন্টিনার ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পান লিওনেল স্কালোনি। পরবর্তীতে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পান ৪৪ বছর বয়সী এই কোচ। যাকে নিয়ে স্বয়ং কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনাও বেশ অখুশি ছিলেন। সেই শূন্য থেকে শুরু করে দেশকে বিশ্বকাপ জিতিয়ে রীতিমতো আকাশে উড়ছেন স্কালোনি।

তার অধীনে ২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর কোপা আমেরিকার শিরোপা জিতে আর্জেন্টিনা। এরপর ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে ফাইনালিসিমার ট্রফিও জিতেন লিওনেল মেসিরা। সবশেষ তার অধীনেই ৩৬ বছর পর কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে জিতেছেন বিশ্বকাপ ট্রফি।

যার সম্মাননাও পেলেন লিওনেল স্কালোনি। আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের ইতিহাস এবং পরিসংখ্যান বিভাগ (আইএফএফএইচএস) স্কালোনি’কে বিশ্বসেরা কোচ ঘোষণা করেছে।

আইএফএফএইচএস তাদের এক জরিপে স্ক্যালোনিকে বর্ষসেরা কোচের সম্মানে ভূষিত করেছে। যার জন্য আর্জেন্টাইন এই কোচ টেক্কা দিয়েছেন ফ্রান্সের দিদিয়ের দেশম এবং মরক্কোর ওয়ালিদ রেগরাগুইকে।

অফিসিয়াল ওয়েবসাইটে আইএফএফএইচএস স্কালোনি সম্পর্কে লিখেছে, ২০২১ সালে কোপা আমেরিকা জয়ের পর স্কালোনির দল জিতেছে লা ফিনালিসিমা এবং বিশ্বকাপ।

২০২০ সালে বর্ষসেরা কোচ হয়েছিলেন ফ্রান্সের দিদিয়ের দেশম। তখন স্কালোনি সেরা তিনেও ছিলেন না। ২০২১ এই শিরোপা পকেটে পুরেন ইতালির রবার্তো মানচিনি। আর ২০২২ সালে বর্ষসেরার পুরস্কার অর্জন করলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ স্কালোনি।

Nagad

‘আইএফএফএইচএস’-এর জরিপে সেরা কোচের তালিকা:

০১. লিওনেল স্কালোনি- ২৪০ পয়েন্ট।

০২. দিদিয়ের দেশম- ৪৫ পয়েন্ট।

০৩. ওয়ালিদ রেগরাগুই- ৩০ পয়েন্ট।

০৪. জ্লাৎকো দালিচ- ২০ পয়েন্ট।

০৫. হাজিমে মরিয়াসু- ১৫ পয়েন্ট।

০৬. লুইস ফন গাল ও গ্রেগ বারহাল্টার- ১০ পয়েন্ট।

০৭. হার্ভে রেনার্ড, তিতে ও পাওলো বেন্তো- ৫ পয়েন্ট।

সারাদিন/০৯ জানুয়ারি/এমবি