এআইইউবিতে ‘আইসিআরইএসটি ২০২৩’ বিষয়ক ৩য় সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২৩

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর প্রকৌশল অনুষদের উদ্যোগে “৩য় আন্তর্জাতিক সম্মেলন রোবটিক্স, ইলেকট্রিক্যাল এন্ড সিগন্যাল প্রসেসিং কৌশল ২০২৩ (আইসিআরইএসটি ২০২৩) অনু্ষ্ঠিত হয়েছে।

শনিবার (৭ জানুয়ারি) ও রোববার (৮ জানুয়ারি) দুইদিনব্যাপী এই সম্মেলন এআইইউবি’তে অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক সম্মেলনে কম্পিউটার, তড়িৎ, ইলেক্ট্রনিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবটিক্স প্রযুক্তির উন্নয়ন বিষয়ে উদ্ভাবনী গবেষণা এবং প্রযুক্তিগত পর্যালোচনার মাধ্যমে অংশগ্রহণকারীগণ নিজেদের জ্ঞান সংগঠিত করার সুযোগ লাভ করেন। সম্মেলনে ১৩ জন আমন্ত্রিত বক্তাসহ ৭জন মূল বক্তা, ৪টি দেশের স্থানীয় এবং আন্তর্জাতিক খ্যাতিমান গবেষক এবং শিল্প বিশেষজ্ঞের ৭০টি গবেষণাপত্র এই সম্মেলনে উপস্থাপন করা হয়েছে।

গত ৭ই জানুয়ারি ২০২৩ তারিখে সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক ও এআইইউবি’র ট্রাস্টি বোর্ডের সদস্য ড. কারমেন জেড লামাগনা এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

এসময় বিশেষ অতিথি হিসাবে আইইইই ডব্লুইআইই কমিটির চেয়ারম্যান এবং বুয়েটের অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ এবং আইইইই বাংলাদেশ সেকশন এর চেয়ারম্যান অধ্যাপক ড. এম মশিউল হক উপস্থিত ছিলেন।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এআইইউবি’র ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ইশতিয়াক আবেদীন প্রধান অতিথি হিসাবে বক্তব্য প্রদান করেন এবং সম্মেলনে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র ও পুরস্কার তুলে দেন।।

Nagad

আবেদীন তার বক্তব্যে, এআইইউবি এর প্রকৌশল অনুষদের এই ধরনের সম্মেলন আয়োজনের ভূয়সী প্রশংসা করেন এবং অংশগ্রহণকারী প্রতিনিধিদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সম্মেলনে সম্মানিত অতিথি ছিলেন এআইইউবি ট্রাস্টি বোর্ডের সম্মানিত প্রতিষ্ঠাতা সদস্য ড. হাসানুল এ হাসান এবং প্রতিষ্ঠাতা সদস্য মিসেস নাদিয়া আনোয়ার।

সম্মেলনে সমাপনী বক্তব্য প্রদান করেন সম্মেলনের জেনারেল চেয়ার ও এআইইউবি প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. এ বি এম সিদ্দিক হোসেন। এছাড়াও বক্তব্য প্রদান করেন সম্মেলনের টেকনিক্যাল প্রোগ্রাম কমিটির চেয়ারম্যান অধ্যাপক শেখ আনোয়রুল ফাত্তাহ। ধন্যবাদ বক্তব্য প্রদান করেন এআইইউবি এর প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ আবদুর রহমান। এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক-শিক্ষিকা, উচ্চপদস্থ কর্মকর্তা ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

আইইইই-বাংলাদেশ সেকশন সম্মেলনটির প্রযুক্তিগত সহ-পৃষ্ঠপোষক হিসাবে ভূমিকা পালন করে। উদ্ভাবনী গবেষণা-ধর্মী এবং ধারণা সংশ্লিষ্ট সকল গৃহীত ও উপস্থাপিত কাগজপত্র আইইইই এক্সপ্লোরার বিভাগে জমা দেওয়া হবে এবং সেখান হতে নির্বাচিত ও বাছাইকৃত গবেষণা-ধর্মী কাগজপত্র এআইইউবি জার্নাল অব সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এজেএসই) এর বিশেষ সংখ্যায় প্রকাশের জন্য বিবেচিত হবে।