জিদানকে অপমান: ফ্রান্স ফুটবল প্রধানের উপর খেপলেন এমবাপ্পে

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২৩

ছবি- সংগৃহীত

ফ্রান্সের কোচ হওয়ার আগ্রহ প্রকাশ করায় দেশটির ফুটবল কিংবদন্তি জিনেদিন জিদানকে নিয়ে ন্যাক্কারজনক মন্তব্য করেছেন ফরাসি ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ।

“জিদান যা খুশি, করতে পারেন। তাতে আমার কিছু যায় আসে না। তিনি ফোন করলে আমি ধরতামও না।” ফরাসি ফুটবল ফেডারেশনের সভাপতির এমন মন্তব্যে তোলপাড় তৈরি হয়েছে সেই দেশের ফুটবলে।

ফ্রান্স জাতীয় দলের প্রধান কোচ দিদিয়ের দেশমের সাথে নতুন করে চুক্তি না করলে জিদান ফ্রান্সের নতুন কোচ হতে পারেন, এমন গুঞ্জন ভেসে বেড়াচ্ছিল বাতাসে। তবে ফরাসি ফুটবল ফেডারেশন শনিবার (০৭ জানুয়ারি) দেশমের সাথে চুক্তি নবায়ন করেছে।

‘আরএমসি’র সাথে এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট নুয়েল লে গ্রায়েত বলেন, “আমি জানি জিদানকে (কোচ বানানোর ব্যাপার) নিয়ে কথা হচ্ছিল। তার অনেক সমর্থক আছে, কেউ কেউ দেশমের বিদায় চাইছিলেন। কিন্তু কে পারবে দেশমকে তীব্র তিরস্কার করতে? কেউই না।”

ফ্রান্স ফুটবল প্রধান আরও বলেন, “জিদান ব্রাজিলের কোচ হবেন? তিনি যা খুশি, করতে পারেন। তাতে আমার কিছু যায় আসে না। আমি কখনও তার সাথে দেখা করিনি। আমরা কখনও দেশমের সাথে সম্পর্কচ্ছেদের কথা ভাবিনি। তিনি যেখানে চান, যে ক্লাবে ইচ্ছে যেতে পারেন। জিদান কি আমার সাথে যোগাযোগ করেছিলেন? অবশ্যই না। তিনি ফোন করলে আমি ধরতামও না।”

১৯৯৮ সালের বিশ্বকাপে একক নৈপুণ্যে ফ্রান্সকে বিশ্বকাপ জেতান জিনেদিন জিদান। ২০০০ সালে জেতেন ইউরো চ্যাম্পিয়নশিপ। জিদানকে মনে করা হয় ফরাসি ফুটবলের কিংবদন্তি। তাই ফ্রান্স ফুটবল প্রধানের অসম্মানজনক এমন মন্তব্যে তোলপাড় লেগে গেছে সেই দেশের ফুটবল অঙ্গনে। যা শুনে মুখ খুলেছেন বর্তমান সময়ে ফ্রান্স জাতীয় দলের সবচেয়ে বড় তারকা কিলিয়ান এমবাপ্পেও।

Nagad

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লে গ্রায়েতের নিন্দা করে প্যারিস সেইন্ট জার্মেই-পিএসজি’র তারকা এমবাপ্পে লিখেছেন, “জিদান মানেই ফ্রান্স। তার মতো একজন কিংবদন্তিকে কিছুতেই এভাবে অসম্মান করা যায় না।”

ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী আমেলি ওদিয়া কাস্তেরা ফরাসি ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্টকে জিদানের কাছে গ্রায়েতকে ক্ষমা চাইতে বলেছেন। এমনকি ফেডারেশনের সভাপতি পদ উল্লেখ করার সময়েই ইনভার্টেড কমা ব্যবহার করেন।

তার টুইট বয়ানে লিখেছেন, “খেলার একজন কিংবদন্তিকে চূড়ান্ত লজ্জাজনক অপমান। যাতে আমরা সকলেই আহত। ফ্রান্সের একজন ক্রীড়া সংস্থার ‘প্রেসিডেন্টের’ এমন মন্তব্য করা উচিত নয়। অনুগ্রহ করে জিদানের কাছে ক্ষমা চেয়ে নিন।”

উল্লেখ্য, ফ্রান্স জাতীয় দলের প্রধান কোচ হিসেবে ২০১২ সালে দায়িত্ব নিয়েছিলেন দিদিয়ের দেশম। প্রায় এক যুগ আগে দায়িত্ব নিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ জয় এবং ২০২২ সালে দেশকে রানার্সআপ করেছিলেন তিনি।

সারাদিন/০৯ জানুয়ারি/এমবি