‘দীর্ঘমেয়াদে পুঁজিবাজারে বুদ্ধিদীপ্ত বিনিয়োগ পর্যাপ্ত আর্থিক সফলতা বয়ে নিয়ে আসার সম্ভাবনাই বেশি’

মেজবাউদ্দীন মো. জীবন চৌধুরী:মেজবাউদ্দীন মো. জীবন চৌধুরী:
প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২৩

‘অনুমানের ভিত্তিতে বিনিয়োগ বোকার মত কাজ, ক্ষতির ঝুঁকি বেশি’

আর্থিক ব্যবস্থাপনার একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হল পুঁজিবাজার। যেখানে একজন বিনিয়োগকারী হিসেবে আমরা আমাদের সঞ্চয় বাড়াতে পারি, ট্যাক্স এবং মুদ্রাস্ফীতি থেকে নিজেদের অর্থ রক্ষা করতে পারি এবং বিভিন্ন মানসম্পন্ন কোম্পানিতে শেয়ারের মালিক হয়ে বিনিয়োগ রিটার্ন বাড়াতে পারি।

পুঁজিবাজারে একটি বহুল প্রচলিত Myth / মিথ হল, যারা পুঁজিবাজারে অর্থ লগ্নী করেন বা শেয়ার কেনাবেচা করেন পত্রপত্রিকা, টেলিভিশন সহ সকল মাধ্যমেই তাদের বিনিয়োগকারী বলে আখ্যায়িত করেন। কিন্তু বাস্তবে বিনিয়োগ শব্দটির সাথে কিছু শর্ত পরিপালন যোগ্য। এক্ষেত্রে বেঞ্জামিন গ্রাহাম এর উক্তিটি প্রণিধানযোগ্য “বিনিয়োগ হল এমন একটি ক্রিয়া, যা পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণের পরে অর্থের যথেষ্ট নিরাপত্তা এবং পর্যাপ্ত রিটার্নের প্রতিশ্রুতি নিশ্চিত করে। এবং যে ক্রিয়া উপরোক্ত প্রয়োজনীয়তা গুলি পূরণে ব্যর্থ হয় তা হল অনুমান মূলক বা Speculation।

তাহলে দেখা যাচ্ছে বিনিয়োগ এবং অনুমানমূলক সম্পূর্ণ দুটি পৃথক বিষয়। অনুমানের ভিত্তিতে বিনিয়োগ হল বোকার মত কাজ এবং এতে ক্ষতি হওয়ার ঝুঁকি অনেক বেশি। এমনকি অধিকাংশ ক্ষেত্রেই তথাকথিত বিশেষজ্ঞদের পূর্বাভাস একটি মুদ্রার টসের চেয়ে কম নির্ভরযোগ্য পরিগণিত হয়।

পুঁজি বাজারে বুদ্ধিমানের কাজ হল সুরক্ষার ভিত্তিতে বিনিয়োগ করা অর্থাৎ একটি স্টকের জন্য অতিরিক্ত অর্থ প্রদান থেকে , Tips call/টিপস কল এবং নিজস্ব বিচারের গুণমানের উপর অতিরিক্ত আত্মবিশ্বাস থেকে বিরত থাকা। পুঁজিবাজারে বিনিয়োগ সফলতা আমাদের বিনিয়োগ আচরণ, নিয়মানুবর্তিতা ও দৃষ্টিভঙ্গির উপর অধিকাংশ নির্ভরশীল।

বর্তমানে পুঁজিবাজারে অনেক ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি সমূহ ফ্লোরে এবং যথেষ্ট কম দামে রয়েছে। ক্রমাগত পতনে এসব কোম্পানির বর্তমান বাজার মূল্য তাদের Intrinsic Value তথা অন্তর্নিহিত মূল্যের কাছাকাছি বা নিচে রয়েছে। পাশাপাশি বাজার উন্নয়নে নিয়ন্ত্রণ সংস্থার বিভিন্ন কর্মকাণ্ড পরিলক্ষিত হচ্ছে যা নিঃসন্দেহে ভালো ফলাফল বয়ে আনবে বলে আশা করাই যায়।

সে ক্ষেত্রে সামগ্রিক অবস্থা বিচার-বিশ্লেষণে বলা বাহুল্য যে কৌশলী আর্থিক পরিকল্পনা ও আচরণগত শৃঙ্খলা পরিপালন-পূর্বক বর্তমানে দীর্ঘমেয়াদে পুঁজিবাজারে বিনিয়োগ পর্যাপ্ত আর্থিক সফলতা বয়ে নিয়ে আসার সম্ভাবনাই বেশি। একটি বিষয়ে সর্বাধিক পরিলক্ষিত হয় সেটি হল যত কম দামে স্টক পাওয়া যায় বা দাম কমে যায় মানুষ তত কম আগ্রহী হয়ে ওঠে সেগুলি কিনতে। অথচ বিনিয়োগের ক্ষেত্রে স্টক মূল্যের পতন অথবা কম দামে ভালো মৌলভিত্তি সম্পন্ন শেয়ারের প্রাপ্যতা একটি দুর্দান্ত খবর। কেননা যখন শেয়ারের মূল্য যথেষ্ট ন্যায্য বা যৌক্তিক পর্যায়ে অবস্থান করে তখনি বিনিয়োগ তথা তাদের মালিকানার সম্ভাব্য সঠিক সময় কেননা ইহাতে ভবিষ্যতে বৃদ্ধির সমূহ সম্ভাবনা বিদ্যমান।

Nagad

অধিকাংশের চেয়ে বেশি অর্থ উপার্জন করা নয় বরং নিজস্ব প্রয়োজন মেটানোর জন্য পর্যাপ্ত উপার্জন পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে সাফল্য পরিমাপ করার সর্বোত্তম উপায়।বিনিয়োগের সন্তোষজনক ফলাফল অর্জন করা বেশিরভাগ লোকের ধারণার চেয়ে সহজ কিন্তু এক্সট্রা-অর্ডিনারি বা সর্বাধিক ভালো ফলাফল অর্জন করা নিতান্তই কঠিন যেমনটি দেখা যায় তার চেয়ে। একটি বিষয় সম্পর্কে আমাদের পরিষ্কার ধারণা রাখতে হবে সেটি হল উচ্চ দামে কোন শেয়ার কিনে ধরে রাখা কিন্তু বিনিয়োগ নয়।পুঁজিবাজারে বিনিয়োগের প্রারম্ভে যেসব আত্মজিজ্ঞাসা ও তার যথাযথ সদুত্তর নিঃসন্দেহে একজন বিনিয়োগকারীর সফলতা অনেকাংশে বাড়িয়ে দেয় সেগুলি হল-

-কিভাবে আমরা পুঁজির নিরাপত্তা নিশ্চিত এর মাধ্যমে অপরিবর্তনীয় ক্ষতি হতে দুর্ভোগের প্রতিকূলতা কমিয়ে আনতে পারি।

-কোন উপায়ে আমরা স্থিতিশীল লাভের সুযোগ সর্বাধিক করতে পারি।

-কিভাবে আমরা অতি লোভ , উচ্চাকাঙ্ক্ষা, অতি আশাবাদী এবং নিরাশাবাদী হতে নিজেদের নিয়ন্ত্রণ করতে পারি।

পুঁজিবাজার এ শেয়ারের উত্থান বা পতন কোনো আকস্মিক ঘটনা নয় বরং এটি একটি পুনরাবৃত্ত ঘটনা । তাই অহেতুক আতংকিত না হয়ে বিনিয়োগ পরিকল্পনা নিয়ে অগ্রসর হতে হবে। পুঁজিবাজার ঝুঁকিপূর্ণ তবে ঝুঁকি / রিটার্ন এর সংযোগ এবং সকলের নিজস্ব ঝুঁকি সহনশীলতা জানা বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি হ্রাসে সহায়ক ভূমিকা পালন করে।

পরিশেষে বলতে চাই – “The future typically turns out to be better in the capital market the worse it initially appears.”

পুঁজিবাজার বিশ্লেষক, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, আহকাম এন্ড অ্যাসোসিয়েটস বিজনেস লিমিটেড, ব্যবস্থাপনা পরিচালক, ট্যাক্সসেন্স লিমিটেড ।

সারাদিন. ১০ জানুয়ারি. এসআর