বাগেরহাটে লোকালয়ে বাঘ আতঙ্ক

বাগেরহাট সংবাদদাতাবাগেরহাট সংবাদদাতা
প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২৩

ছবি- সংগৃহীত

সুন্দরবন সংলগ্ন বাগেরহাটের শরণখোলা উপজেলায় লোকালয়ে বাঘের আতঙ্ক দেখা দিয়েছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকালে উপজেলার সোনাতলা গ্রামের রাস্তা, বেড়িবাঁধ ও পুকুর পাড়ে বাঘের একাধিক পায়ের ছাপ দেখা গেছে। এ বিষয়ে গ্রামবাসীদের সচেতন করতে মাইকিং করছে বন বিভাগ।

বন সুরক্ষায় নিয়োজিত কমিউনিটি প্রেট্রোল গ্রুপের (সিপিজি) সহ-সভাপতি মো: শহিদুল ইসলাম সাচ্চু গণমাধ্যমকে জানান, বুধবার (১১ জানুয়ারি) দিবাগত রাতের কোনো এক সময় সুন্দরবন থেকে শুকিয়ে যাওয়া ভোলা নদী পাড় হয়ে একটি বাঘ সোনাতলা গ্রামে একটি বাঘ ঢুকে পড়ে। বাঘটি ওই গ্রামের আবু ভদ্দর, আসলাম ভদ্দর, আব্দুল মালেক ও হারুন হাওলাদারের বাড়ির পুকুর পাড়সহ বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছে। সকালে গ্রামবাসী ওইসব স্থানে বাঘের পায়ের ছাপ দেখতে পেয়ে বন বিভাগকে খবর দেয়া হয়।

সুন্দরবনের ভোলা ফরেস্ট টহল ফাঁড়ির বনরক্ষী আ. রহিম গণমাধ্যমকে বলেন, ঘটনাস্থলে গিয়ে বাঘের পায়ের ছাপ দেখা গেছে। বাঘের পায়ের ছাপ দেখে ধারণা করা হচ্ছে দুটি বাঘ গ্রামে ঢুকেছে। গ্রামবাসীদের সাবধানে চলাচল করতে বৃহস্পতিবার সকাল থেকে মাইকিং করছে বনবিভাগ।

পূর্ব সুন্দরবনের রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ শামসুল আরেফিন গণমাধ্যমকে বলেন, পায়ের ছাপ ট্রেস করে আমরা মোটামুটি নিশ্চিত হয়েছি যে বাঘ বনে ফিরে গেছে। তবে সতর্কতা অবলম্বনের জন্য বনবিভাগের পক্ষ থেকে এলাকায় মাইকিং করা হচ্ছে।

বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন গণমাধ্যমকে বলেন, লোকালয়ে বাঘের সন্ধান করার জন্য বনরক্ষীদের নির্দেশনা দেওয়া হয়েছে। এটি সুন্দরবনে ফিরিয়ে দেওয়া হবে।

Nagad

সারাদিন/১২ জানুয়ারি/এমবি