১৪ বছর পর উপমহাদেশে সিরিজ জিতলো নিউজিল্যান্ড

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২৩

ছবি- সংগৃহীত

২০০৮ সালের পর উপমহাদেশে ওয়ানডে সিরিজ জিততে পারেনি নিউজিল্যান্ড। অবশেষে সেই প্রতীক্ষার অবসান ঘটলো। শুক্রবার (১৩ জানুয়ারি) রাতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে ২ উইকেটে জয় পেয়েছে নিউজিল্যান্ড। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিলো কিউইরা।

নিউজিল্যান্ড সবশেষ ২০০৮ সালে ঘরের মাঠে বাংলাদেশকে হারিয়ে এমন সুখস্মৃতি কুড়িয়েছিল। সেই সময়েও ২-১ ব্যবধানে হারিয়েছিল কিউইরা। এরপর এক এক করে কেটে গেছে ১৪ বছর। অবশেষে সেই অপেক্ষা ফুরোলো।

করাচিতে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে দিবারাত্রির ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ফাখর জামানের সেঞ্চুরিতে ৯ উইকেটে ২৮০ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান। ১২২ বলে ১০ চার আর ১ ছক্কায় ফখর খেলেন ১০১ রানের ইনিংস।

করাচিতে তৃতীয় ও শেষ ম্যাচে ওপেনিংয়ে নেমেই সেঞ্চুরি হাঁকান পাকিস্তানি ব্যাটার ফখর জামান। তার জাদুকরী ৩ অঙ্কের জবাবে ফিফটি আদায় করে নেন গ্লেন ফিলিপস। ম্যাচসেরা ফিলিপসের সেই ফিফটির কাছে ম্লান হয়ে গেছে ফখরের সেঞ্চুরি। শেষ ম্যাচে ১১ বল ধরে রেখেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের দল।

এদিন টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২৮০ রানের পুঁজি গড়ে পাকিস্তান। ১২২ বলে ১০ বাউন্ডারি ও ১ ছক্কায় ১০১ রানের দুর্বার এক ইনিংস খেলেন ফখর। তার সাথে মোহাম্মদ রিজওয়ান এনে দেন ৭৭ রান।

নিউজিল্যান্ডের হয়ে টিম সাউদি ৩ উইকেট নেন। ২টি উইকেট পান লকি ফার্গুসন।

Nagad

জবাবে ৮ উইকেটের বিনিময়ে ২৮১ রান তুলে জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড। ৪২ বলে ৪ বাউন্ডারি ও ৪ ছক্কায় ৬৩ রানের হার না মানা দুরন্ত এক ইনিংস খেলেন ফিলিপস। ম্যাচের সাথে সিরিজ জিতিয়ে তবেই মাঠ ছাড়েন তারকা এই ক্রিকেটার। তার আগে ডেভন কনওয়ে ও কেন উইলিয়ামসনের ব্যাট থেকে আসে ৫২ এবং ৫৩ রান।

পাকিস্তানের হয়ে ২টি করে উইকেট নেন মোহাম্মদ ওয়াসিম ও আগা সালমান।

সারাদিন/১৪ জানুয়ারি/এমবি