৪৬তম সেঞ্চুরি করে শচীনের রেকর্ড ভাঙলেন কোহলি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২৩

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে স্বপ্নের ফর্মে ফিরেছেন বিরাট কোহলি। প্রথম ম্যাচে ৮৭ বলে ১১৩ রান করার পর হাঁকানোর পর, সিরিজের শেষ এবং নিয়মরক্ষার ম্যাচে আজও দুরন্ত মেজাজে শতরান করলেন তিনি। একইসাথে ৫০ ওভারের ফরম্যাটে ৪৬তম সেঞ্চুরি করেন কোহলি।

একদিনের ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রহাকের তালিকায় প্রথম পাঁচে উঠে এলেন কোহলি। শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়বর্ধনেকে সরিয়ে দ্বিতীয় ভারতীয় হিসাবে এই তালিকায় জায়গা করে নিলেন তিনি। সেই সাথে শচীন টেন্ডুলকারের রেকর্ড ভাঙলেন। ঘরের মাঠে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড এখন বিরাট কোহলির দখলে।

রোববার (১৫ জানুয়ারি) শ্রীলঙ্কার বিপক্ষে কোহলি ১১০ বলে ১৬৬ রানে অপরাজিত রইলেন। তার ইনিংস ১৩টি চার এবং ৮ টি ছক্কা দিয়ে সাজানো ছিল।

এর আগে ৮৯ বলে সেঞ্চুরি করেন শুভমন গিল। শেষ পর্যন্ত থামলেন ১১৬ রানে। ৯৭ রানে গড়া এই ইনিংস ১৪টি চার এবং ২টি ছক্কা মারেন পঞ্জাব তনয়। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৯০ রান তুলে নিলো টিম ইন্ডিয়া।

বিরাট কোহলি আন্তর্জাতিক কেরিয়ারে ২৬৮টি ম্যাচ খেলেছেন। ইতিমধ্যেই একাধিক নজির গড়েছেন কোহলি। একদিনের ক্রিকেটে সেঞ্চুরি করার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। রোববারের ম্যাচে নতুন নজির গড়লেন।

ভারতীয় ইনিংসের ৩৫তম ওভারের প্রথম বলেই চার মারলেন তিনি। চামিকা করুণারত্নের ওই বলেই নতুন কীর্তি গড়লেন কোহলি। মাহেলা জয়বর্ধনের রেকর্ডও ভাঙলেন তিনি। ১২,৭৫৪ রান করে একদিনের ক্রিকেটের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন।

Nagad

সারাদিন/১৫ জানুয়ারি/এমবি