বিচারবহির্ভূত হত্যা কমাতে র‍্যাবের উন্নতি হয়েছে: ডোনাল্ড লু

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২৩

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেছেন, র‌্যাব প্রসঙ্গে আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে। গত সপ্তাহের হিউম্যানর রাইটস ওয়াচের প্রতিবেদনে চিহ্নিত করা হয়েছে, বিচারবহির্ভূত হত্যা কমিয়ে আনার ক্ষেত্রে অসামান্য উন্নতি হয়েছে।

আজ রবিবার (১৫ জানুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলন, এটা খুবই ভালো কাজ। এটা প্রমাণিত হয়, র‌্যাব সন্ত্রাস প্রতিরোধ ও আইন প্রয়োগের দায়িত্ব মানবাধিকার রক্ষা করেই পালন করতে পারবে।

বাংলাদেশকে জিএসপি সুবিধা প্রদান প্রসঙ্গে সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। এই তালিকার অনুমোদন পেলে প্রথম দেশ হবে বাংলাদেশ।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা খুবই গর্বিত, আমরা আজ শ্রম অধিকার নিয়ে কথা বলেছি। বাংলাদেশের মানুষ ও বাণিজ্যিক সম্পর্কে জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

ডোনাল্ড লু বলেন, সালমান এফ রহমানের সঙ্গে আমার আলোচনা হয়েছে। আমরা এ দেশে শ্রম অধিকার উন্নয়নে আমরা সহযোগিতা করবো। এ ক্ষেত্রে যে অগ্রগতি হয়েছে তাতে আমরা খুবই গর্বিত।

Nagad

এ নিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, কোথাও দুর্বলতা থাকলে তা সংশোধন করবে বাংলাদেশ। বুলেট নয়, ব্যালটের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরে বিশ্বাস করে সরকার।

এর আগে, শনিবার রাত সাড়ে আটটার দিকে দিল্লি থেকে ঢাকা পৌঁছান ডোনাল্ড লু। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা উইংয়ের মহাপরিচালক ও ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

ঢাকা পৌঁছেই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে বৈঠক করেন ডোনাল্ড লু। শনিবার রাতে বিমানবন্দর থেকে সরাসরি পররাষ্ট্রমন্ত্রীর সরকারি বাসভবনে নৈশভোজে যোগ দেন তিনি। পররাষ্ট্রমন্ত্রীর সাথে অনানুষ্ঠানিক এ বৈঠকে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিভিন্ন বিষয়ে কথা হয়েছে বলে জানা গেছে।

সারাদিন. ১৫ জানুয়ারি