জাপানি দুই শিশু কার জিম্মায় থাকবে, রায় ২৯ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২৩

ছবি- সংগৃহীত

জাপানি বংশোদ্ভূত দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা বাবা ইমরান শরিফ নাকি মা নাকানো এরিকোর জিম্মায় থাকবে এই বিষয়ে রায় ঘোষণার জন্য আগামী ২৯ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

রোববার (২২ জানুয়ারি) দুই পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত সহকারী জজ ও পারিবারিক আদালতের বিচারক দুরদানা রহমান রায় ঘোষণার জন্য এই দিন ধার্য করেন।

জাপানি নাগরিক নাকানো এরিকোর আইনজীবী শিশির মনির গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৫ জানুয়ারি তাদের বক্তব্য শুনে তা রেকর্ড করেছিলেন একই আদালত। পরদিন ১৬ জানুয়ারি সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের কাছে জাপানি দম্পতির বড় মেয়ে জেসমিন মালিকা জাপান ফিরে যাওয়ার আকুতি জানায়। এ সময় জেসমিন মালিকার সাথে তার জাপানি মা এরিকো নাকানো ও আইনজীবী মোহাম্মদ শিশির মনির উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০০৮ সালের ১১ জুলাই জাপানে এরিকো ও বাংলাদেশি আমেরিকান ইমরান শরীফ জাপানি আইন অনুযায়ী বিয়ে করেন। ১২ বছরের সংসারে তাদের ঘরে আসে তিন কন্যাসন্তান। তবে স্ত্রীকে ডিভোর্সের চিঠি দেয়ার পর সন্তানদের কাস্টডি নিয়ে জাপানের পারিবারিক আদালতে শুরু হয় মামলা।

এর মধ্যে ২০২১ সালে গোপনে দুই মেয়ে জেসমিন মালিকা (১২) ও নাকানো লায়লাকে (১১) নিয়ে বাংলাদেশে চলে আসেন ইমরান শরীফ। বিষয়টি জানতে পেরে ২০২২ সালের ০৭ জুলাই ঢাকায় আসেন এরিকো। পরে সন্তানদের ঠিকানা খুঁজে বের করেন। ঢাকায় আসার পরপরই সন্তানদের কাস্টোডিয়ানের অধিকার পেতে ইমরান শরীফ পারিবারিক আদালতে মামলা করেন।

Nagad

সারাদিন/২২ জানুয়ারি/এমবি