নাব্যতা ফেরাতে ভালুকার খিরু নদীর খনন শুরু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি:ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি:
প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২৩

ময়মনসিংহ জেলার ভালুকা থানার খিরু নদীর নাব্যতা ফিরিয়ে আনতে খনন কাজ শুরু হয়েছে। নাব্যতা রক্ষায় এবং পানিপ্রবাহ স্বাভাবিক রাখতে ৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল এবং জলাশয় (১ম পর্যায়) (২য় সংশোধনী) শীর্ষক প্রকল্পের আওতায় ময়মনসিংহের ভালুকায় ক্ষীরু নদীর পুনর্খনন কাজের শুভ উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) সকালে উপজেলার রাজৈ ইউনিয়নের পারুলদিয়া বাজারে এই পুনর্খনন কাজের শুভ উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব কাজিম উদ্দিন আহমেদ ধনু এমপি।

স্থানীয় রাজৈ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নুরুজ্জামান খানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আখলাক উল জামিল, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, ঠিকাদার মো. আরিফুল ইসলাম প্রমুখ।

একসময় এই খিরু নদী ছিলো প্রবহমান। কিন্তু পলি জমে দিন দিন ভরাট হয়ে যায়। নদীর খনন কাজ শুরু হওয়ায় খুশি স্থানীয়রা। তারা বলছেন, নাব্যতা ফিরে এলে জমিতে সেচ দেয়ার সুযোগ বাড়বে। বন্যার হাত থেকেও বাঁচবেন।

এই প্রকল্পের আওতায় উপজেলার পারুলদিয়া এলাকার শিমুলতলী গোদারাঘাট থেকে মল্লিকবাড়ি ঘুনিরঘাট ব্রিজ পর্যন্ত মোট ২৪ দশমিক ৩ কি.মি খননকাজ সম্পন্ন হবে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে।

ভালুকা অংশে ক্ষীরু নদীর ২০ মিটার গভীরতায় মোট ২৪ দশমিক ৩ কি.মি. এলাকা খননকাজের দায়িত্বে রয়েছে ইসলাম ট্রেডিং- ন্যাচারাল (জেভি)। আগামী জুনের ৩০ তারিখের মধ্যে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা হয়েছে।

Nagad