চিনির দাম বাড়লো কেজিতে ৫ টাকা

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

আবারও চিনির দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন (বিএসআরএ)। খুচরা পর্যায়ে কেজিতে ৫ টাকা বেড়েছে খোলা ও প্যাকেটজাত চিনির দাম। এ নতুন দাম কার্যকর হবে আগামী ১ ফেব্রুয়ারি থেকে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বাংলাদেশ সুগার রিফাইনারি অ্যাসোসিয়েশনের এক বিজ্ঞপ্তিতে চিনির নতুন দাম নির্ধারণের এ খবর জানানো হয়।

দাম বাড়ার কারণ হিসেবে অপরিশোধিত চিনির আন্তর্জাতিক বাজারে দর বৃদ্ধি, ডলারের বিনিময় হার বৃদ্ধি এবং স্থানীয় পরিশোধিত মিলসমূহের উৎপাদন খরচ বৃদ্ধির কথা উল্লেখ করা হয়েছে।

আর এসব বিষয় বিবেচনায় এনে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে নতুন দাম নির্ধারণ করা হয়েছে-বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বর্তমানে বাজারে সরকার নির্ধারিত খোলা চিনি ১০২ টাকা এবং প্যাকেটজাত চিনি ১০৭ টাকায় বিক্রি হওয়ার কথা থাকলেও তা নির্ধারিত দামের চেয়ে ১০ থেকে ১৫ টাকা বেশিতে বিক্রি হচ্ছে।

প্রসঙ্গত, দেশের চিনির বাজার এখনও অস্থির। বাজারে প্যাকেটজাত চিনি নেই বললেই চলে। এমনকি ডিলার পর্যায়েও মিলছে না কাঙ্ক্ষিত চিনি। আবার যা-ও পাওয়া যাচ্ছে, তা-ও সরকার নির্ধারিত দামের চেয়ে চড়া দামে কিনতে হচ্ছে ভোক্তাদের।

Nagad