‘আমাদের পলিসি হচ্ছে আমরা আর একটাও রোহিঙ্গা নেবো না’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

বাংলাদেশে নতুন করে আর একজন রোহিঙ্গাকেও নেওয়া হবে না বলে সাফ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি বলেন, বাংলাদেশ নতুন করে আর একজন রোহিঙ্গাকেও নেবে না (আশ্রয় দেবে না)। এটা খুব কঠিন সময়। আমাদের পলিসি হচ্ছে আমরা আর একটাও রোহিঙ্গা নেবো না। কিন্তু আমরা তো ওদের মারতে পারি না।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনের চতুর্থ অধিবেশন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, মিয়ানমার সরকারকে আমরা বলেছি যেন আর কাউকে পাঠানো না হয়। কিন্তু ওখানে সংঘাত চলছে, বাড়িঘর জ্বালিয়ে ফেলা হচ্ছে, ভয়ে রোহিঙ্গারা পালাতে চাচ্ছে।তারা বলেছে তাদের লোকগুলোকে নিয়ে যাওয়া হবে। কিন্তু আজ ছয় বছর চলছে তারা একটা লোককেও নেয়নি। তাদের মধ্যে আন্তরিকতার অভাব আছে, তবে আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসনের বিষয়ে মিয়ানমারের আন্তরিকতার অভাব আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা ইস্যুর সমাধান কী তা আমি এখনো জানি না। আমাদের অগ্রাধিকার হচ্ছে, তারা অবশ্যই তাদের দেশে ফিরে যাবে। আমাদের এক নম্বর অবস্থান তাদের প্রত্যাবাসন করতে হবে। যেহেতু মিয়ানমার বলেছে তাদের লোকগুলোকে নিয়ে যাবে। কিন্তু আজ ছয় বছর চলছে, একটা লোককেও তারা নেয়‌নি। তাদের মধ্যে আন্তরিকতার অভাব আছে। কিন্তু আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। ত‌বে আমার কাছে কোনো স‌লিউশন নেই।’

রোহিঙ্গারা আবারও বাংলাদেশে ঢুকছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা আর এদের নেব না, এ বিষয়ে আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবস্থান নিয়েছে । কিছু কিছু (রোহিঙ্গা) যখন আসে তখন আমরা চেষ্টা করি তা ম্যানেজ করার।

মন্ত্রী আরও বলেন, আমাদের অগ্রাধিকার হচ্ছে তারা অবশ্যই মিয়ানমার ফিরে যাবে। তাদের প্রত্যাবর্তন করতে হবে আর এটাই আমাদের এক নম্বর অবস্থান।

Nagad

সারাদিন. ২৬ জানুয়ারি