কোটচাঁদপুরে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা

ঝিনাইদহ প্রতিনিধি:ঝিনাইদহ প্রতিনিধি:
প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৩

ঝিনাইদহের কোটচাঁদপুরে উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। শনিবার বিকালে উপজেলার শিঙ্গিয়া গ্রামের হালদার পাড়া যুব সংঘের উদ্যোগে ও সিঙ্গিয়া আইপিএম কৃষি মোর্চার সহযোগিতায় স্থানীয় বলুহর বাঁওড়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। নৌকা বাইচ প্রতিযোগিতায় দুটি গ্রুপে মোট ৮ টি নৌকা অংশগ্রহণ করে।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে নৌকা বাইচের উদ্বোধন করেন, স্থানীয় সাংসদ এ্যাড. শফিকুল আজম খাঁন চঞ্চল। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুন্নেছা মিকি, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মোঃ শাহাজান আলী, উপজেলা কৃষি অফিসার মোঃ মহাসিন আলী, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার সঞ্চয় কুমার, সংশ্লিষ্ট ইউপি সদস্য মোঃ মহিদুল ইসলাম প্রমুখ।

এদিকে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে সকাল থেকেই দর্শনার্থীদের ঢল নামে শিঙ্গিয়া গ্রামের হালদার পাড়া এলাকার বাঁওড় পাড়ে। দূর দূরান্ত থেকে শুরু করে আশপাশের সব এলাকা থেকে সব বয়সী শত শত মানুষ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে আসেন। উপজেলার বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত নৌকা নিয়ে প্রতিযোগীরা অংশ নেন। বাদ্যযন্ত্রের তালে তালে বৈঠার ছোপ ছোপ শব্দ মিলেমিশে একাকার হয়ে গিয়েছিল এই নৌকা বাইচ এলাকাতে। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন, মুকুল হোসেন ও তার দল। দ্বিতীয় স্থান অধিকার করেন ঝাড়ু হালদার ও তার দল। বিজয়ীদের মাঝে পুরস্কারের নগদ অর্থ ও ক্রেস্ট তুলে দেন অতিথিবৃন্দ।