কিছু শর্তে হিন্দি সিনেমা আমদানির পক্ষে আমরা: নিপুণ

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৩

সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণ বলেছেন, “পরিবেশক ও হল মালিকেরা হিন্দিসহ সব ধরনের সিনেমা এখানে চালাতে চাচ্ছেন। জ্যেষ্ঠ অনেকে উপস্থিত থাকলেও সোহেল রানা স্যার, সুচন্দা আপারা আসতে পারেননি। তবে তাদের সাথে এ বিষয়ে কথা বলেছি, তারা মতামত দিয়েছেন। এখন শর্তগুলো নিয়ে বাকি ১৮ সংগঠনের সাথে বসব আমরা। এরপর সবার মতামত মন্ত্রী মহোদয়কে জানানো হবে। বর্তমান সিনেমা, সিনেমা হলের পরিস্থিতি বিবেচনা করে কিছু শর্তের বিনিময়ে হিন্দি সিনেমা আমদানির পক্ষে আমরা।”

শিল্পী সমিতির কার্যালয়ে একটি মিটিংয়ে কমিটির সদস্যরা ছাড়াও আলমগীর, সুজাতাসহ কয়েকজন জ্যেষ্ঠ অভিনেতা অংশগ্রহণ করেন। এ সময় শিল্পী সমিতির পক্ষে সাধারণ সম্পাদক নিপুণ এইসব কথা বলেন।

নিপুণ আরও বলেন, “একসময় সিনেমা হলের সংখ্যা ছিল প্রায় ১ হাজার ৩০০। কমতে কমতে তা এখন ঠেকেছে ৬০ থেকে ৬৫টিতে। হিন্দি সিনেমা আমদানি করার পেছনে আমাদের লক্ষ্য সিনেমা হল বাড়ানো। বন্ধ হলগুলো ফিরিয়ে আনা। এখন একটি নির্দিষ্ট সময়ের মধ্যে হিন্দি সিনেমার মাধ্যমে যদি হলগুলো ফেরার সুযোগ হয়, সেটি হোক সমস্যা তো নেই।”

শিল্পী সমিতির সাধারণ সম্পাদক বলেন, “কিছু নতুন হল তৈরি হলে পুরোনো হল সংস্কার হলে প্রযোজকেরা সিনেমা বানাতে আগ্রহী হবে। হিন্দি সিনেমার সাথে প্রতিযোগিতা করে নতুন-নতুন সিনেমা তৈরি হবে। তখন দেশি সিনেমার বাজারও বড় হবে।”

“এই যে এত বড় একটি বাজার এখানে খুলে দেওয়া হচ্ছে, সেটির সাথে আমাদের প্রতিযোগিতা করে টিকে থাকতে হবে। টিকে থাকার জন্য আমার কিছু ফাইন্যান্স লাগবে, ঢাল-তলোয়ার লাগবে। সেটার জন্য আমার কিছু চাওয়া ছিল। এজন্যই হিন্দি সিনেমা আনলে লাভের ১০ ভাগ দিতে বলেছি।” বলেন নিপুণ।

কয়েক বছর আগে হিন্দি ছবি আমদানির বিরুদ্ধে প্রদর্শক সমিতি ছাড়া চলচ্চিত্র-সংশ্লিষ্ট সব সংগঠন আন্দোলন করে। শেষ পর্যন্ত সরকারের সিদ্ধান্তে হিন্দি সিনেমার আমদানি বন্ধ হয়ে যায়। কিছুদিন ধরে আবারও হল মালিক সমিতি হিন্দি সিনেমা আমদানির ব্যাপারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে দৌড়ঝাঁপ শুরু করেছে।

Nagad

সারাদিন/২৯ জানুয়ারি/এমবি