ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস চালু হচ্ছে ২৭ ফেব্রুয়ারি

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৩

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন । ছবি সংগৃহীত

আগামী ২৭ ফেব্রুয়ারি ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস চালু হচ্ছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো ঢাকায় এসে দূতাবাস উদ্বোধন করবেন।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার প্রতি বাংলাদেশিদের অপরিসীম আবেগ-অনুরাগ বিশ্ববাসীর মনোযোগ কেড়েছে। মেসিদের প্রতি বাংলাদেশিদের ভালোবাসায় মুগ্ধ গোটা লাতিন আমেরিকা। এই ভালোবাসা যেনো আরও সমধুর এবং দৃঢ় হয় সেই জন্য ঢাকায় চালু হতে যাচ্ছে এই আর্জেন্টিনার দূতাবাস।

সূত্র জানায়, ঢাকায় দূতাবাস খোলার লক্ষ্যে আর্জেন্টিনার নয়াদিল্লি দূতাবাসের উপরাষ্ট্রদূত ফ্রাঙ্কো সেনিলিয়ানির নেতৃত্বে একটি প্রতিনিধিদল সোমবার (৩০ জানুয়ারি) ঢাকায় এসেছে। ঢাকা সফরকালে প্রতিনিধি দল এ বিষয়ে আলোচনা করবে। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আগামী ২৬ ফেব্রুয়ারি ঢাকায় আসবেন। সফরকালে দূতাবাস উদ্বোধন করা হবে।

গত বছরের ডিসেম্বরে আর্জেন্টিনার বিশ্বকাপ ফুটবলের শিরোপা জয়ের পর অভিনন্দন জানিয়ে দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে চিঠি পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিনন্দন বার্তার জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে চিঠি দেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো। চিঠিতে আলবার্তো বলেন, ২০২৩ সালে ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস স্থাপনের মাধ্যমে দুই দেশের জনগণ ভ্রাতৃত্ব ও সম্প্রীতির দৃঢ়বন্ধনে আবদ্ধ হবে বলে মনে করেন তিনি।