দেরী না করে চিঠিটা তাড়াতাড়ি পাঠান: নির্মাতা ফারুকী

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৩

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ সিনেমাটি মুক্তির জন্য বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের অনুমতির অপেক্ষায় রয়েছেন।

সোমবার (৩০ জানুয়ারি) বেলা ১২টার দিকে সেন্সর বোর্ডের দৃষ্টি আকর্ষণ করে ফারুকী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন।

সেখানে নির্মাতা ফারুকী লিখেছেন, “সেন্সর বোর্ডের প্রিয় ভাই-বোনেরা, আমরা এখনও আপনাদের চিঠির অপেক্ষায়। বাংলাদেশের আইন অনুযায়ী আপীল বোর্ড একটা সিনেমার ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার সর্বোচ্চ ক্ষমতা রাখে। শনিবার বিকেলের ব্যাপারে তাদের সিদ্ধান্ত দেশী-আন্তর্জাতিক পত্র-পত্রিকা এবং টেলিভিশনের কল্যানে সারা দুনিয়ার মানুষ জানে। তারা সবাই তাকিয়ে আছে। আর দেরী না করে চিঠিটা তাড়াতাড়ি পাঠান। আমরা বাংলাদেশকে আর বিব্রতকর অবস্থায় না ফেলি। ওদিকে ফারাজ রিলিজ হচ্ছে তিন তারিখ। বাংলাদেশের মানুষ তাকিয়ে আছে শনিবার বিকেল মুক্তির দিকে, ফারাজের সাথে একই দিন বা এক ঘন্টা আগে হলেও।”

তিনি আরও লিখেছেন, “সুতরাং এটা দ্রুত সমাধান করেন। আমরা হাসিমুখে সিনেমাটা রিলিজ করি। পৃথিবীর নানা দেশে সিনেমাটা দেখানো হয়েছে, হচ্ছে। এবার বাংলাদেশের মানুষের পালা। পাশাপাশি এটাও আপনাদের ভাবার সময় আসছে, এই নতুন মিডিয়ার যুগে সিনেমা আটকানোর মতো সেকেলে চিন্তা আদৌ কোনো কাজে আসে কিনা। কারন যে কেউ চাইলে তার ছবি ডিজিটাল প্ল্যাটফরমে উন্মুক্ত করে দিতে পারে। ফলে ছবি আটকানোর চেষ্টা একটা পন্ডশ্রম যা কেবল দেশের জন্য বদনাম-ই বয়ে আনতে পারে।”

ফারুকী লিখেছেন, “আরেকটা কথা যেটা বারবারই বলছি, সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য অমানুষিক পরিশ্রম করে কারো সিনেমা বানানোর দরকার নাই। দেশের বাইরে যে কোনো দেশ থেকে ইউটিউব-ফেসবুকে একটা দশ মিনিটের ভিডিও আপ করে দিলেই হয়। শিল্প রচনার মতো এতো কষ্টসাধ্য পথে যাওয়ার তো দরকার নাই।”

“আর তাছাড়া শিল্পীর লক্ষ্য এতো ন্যারো থাকে না, ভাই। কারো ভাবমূর্তি রক্ষা বা ক্ষুন্ন করার মতো কাজ তার না। তার লক্ষ্য মহাকালের সাথে তার কালের কথোপকথন!
ইতি,
আপনাদেরই বঙ্গসন্তান!”

Nagad

রাজধানীর গুলশানে হলি আর্টিজানে সন্ত্রাসী হামলা নিয়ে মোস্তফা সরয়ার ফারুকীর নির্মিত ‘শনিবার বিকেল’ সিনেমাটি মুক্তির অনুমতি দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের আপিল কমিটি। এর ফলে সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তিতে আর কোনো বাধা নেই। শনিবার (২১ জানুয়ারি) দুপুরে সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত গণমাধ্যমকে এই তথ্য জানান।

এর আগে শনিবার রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে ঘটা ভয়াবহ সন্ত্রাসী হামলাকে উপজীব্য করে নির্মিত সিনেমাটি নিয়ে আপিল বোর্ডের শুনানি হয়। এদিন সিনেমার নির্মাতা-প্রযোজকের বক্তব্য শোনেন আপিল কমিটির সদস্যরা; তার আলোকে সিনেমাটি নিয়ে মতামত দেন, সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তিতে কোনো বাধা নেই।

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত ৭ সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে ছিলেন।

সারাদিন/৩০ জানুয়ারি/এমবি