বিকাশের সাথে ব্যাংকের টাকা আনা-নেয়ার সেবা এখন আরো বিস্তৃত

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৩

বিকাশের বৃহত্তম ব্যাংক নেটওয়ার্কে আরো দু’টি ব্যাংক – উরি ব্যাংক বাংলাদেশ ও সিটিজেনস ব্যাংক পিএলসি যুক্ত হওয়ায় এখন দেশের শীর্ষস্থানীয় ৪০টি বাণিজ্যিক ব্যাংকের অ্যাকাউন্ট থেকে সাড়ে ৬ কোটি গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার সুযোগ আরো বিস্তৃত হলো। গ্রাহকরা বিকাশ অ্যাকাউন্টে টাকা এনে সেন্ড মানি, ইউটিলিটি বিল পরিশোধ, কেনাকাটার পেমেন্ট, মোবাইল রিচার্জ, স্কুল কলেজের বেতন পরিশোধ, ই-টিকেটিং, বিভিন্ন অনলাইন নিবন্ধনের ফি পরিশোধ, সেভিংস সহ দৈনন্দিন প্রায় সমস্ত আর্থিক লেনদেন করতে পারছেন ক্যাশলেস পদ্ধতিতে।

বিকাশের অ্যাড মানি নেটওয়ার্কে নতুন যুক্ত উরি ও সিটিজেনস ব্যাংক থেকে বিকাশে টাকা আনার পদ্ধতি বরাবরের মতোই খুব সহজ। দু’টি ব্যাংকের ক্ষেত্রে অ্যাড মানি’র পদ্ধতি একই। প্রথমেই ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং-এ নিবন্ধিত গ্রাহককে পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। এরপর নিজের বা প্রিয়জনের বিকাশ নাম্বার বেনিফিশিয়ারি হিসেবে যুক্ত করতে হবে। বেনিফিশিয়ারি যোগ করা হয়ে গেলে ইন্টারনেট ব্যাংকিং থেকে ‘ট্রান্সফার’ অপশনের ‘ওয়ালেট ট্রান্সফার’ অংশ থেকে ‘বিকাশ’ আইকনে ট্যাপ করে বিকাশ নাম্বার, ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার, টাকার পরিমাণ ইত্যাদি প্রয়োজনীয় তথ্য পূরণ করে ‘সাবমিট’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ওটিপি এবং পিন নাম্বার দিলেই তাৎক্ষণিকভাবে ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা চলে আসবে।

লেনদেন সম্পন্ন হলে গ্রাহক এসএমএস নোটিফিকেশন পাবেন। উল্লেখ্য, ‘অ্যাড মানি’ বা ‘বিকাশ টু ব্যাংক’ উভয় ক্ষেত্রেই বাংলাদেশ ব্যাংক নির্ধারিত লিমিট প্রযোজ্য হবে।

অ্যাড মানি ও বিকাশ টু ব্যাংক সেবার পাশাপাশি সম্প্রতি দেশে বহুল ব্যবহৃত ভিসা ডেবিট কার্ডে টাকা পাঠানোর সেবাও যুক্ত করেছে বিকাশ। এই লেনদেন সেবা পেতে ‘বিকাশ টু ব্যাংক’ আইকনে ট্যাপ করে ‘কার্ড’ অপশনে প্রবেশ করতে হবে। সেখানে ‘ভিসা’ লোগোতে ট্যাপ করে ১৬ ডিজিটের ভিসা ডেবিট কার্ড নম্বর, এরপর টাকার পরিমাণ টাইপ করে পরের ধাপে বিকাশ পিন দিলেই টাকা ট্রান্সফার সম্পন্ন হবে সর্বোচ্চ তিন কার্যদিবসের মধ্যে।

‘অ্যাড মানি’ এবং ‘বিকাশ টু ব্যাংক’ সেবার ফলে ব্যাংকের সাথে বিকাশের দ্বিমুখী লেনদেন আরো স্বাচ্ছন্দ্যময় হয়েছে গ্রাহকের জন্য। ব্যাংকিং সময়সীমার মধ্যে নির্ধারিত শাখায় গিয়ে লেনদেনের বাধ্যবাধকতা এড়িয়ে গ্রাহকরা এখন প্রয়োজন অনুযায়ী যেকোনো স্থান থেকে যেকোনো সময় বিকাশে টাকা আনতে পারছেন আবার দরকার হলে বিকাশ থেকে ব্যাংকে টাকা জমা দেয়াসহ ডিপিএস, ঋণের কিস্তি ইত্যাদি নানা সেবা ঘরে বসেই নিতে পারছেন ‘বিকাশ টু ব্যাংক’-এর মাধ্যমে। ফলে গ্রাহকদের লেনদেনে এসেছে আরো স্বাধীনতা ও সক্ষমতা।

Nagad