যেসব খাবারে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৩

ছবি- সংগৃহীত

শীতকালে শরীরে নানান সমস্যা দেখা দিতে পারে। শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী থাকলে শুধু অসুখ থেকে দূরে থাকাই নয়; বরং আমাদের চুল, ত্বক ও হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। আর স্বাস্থ্য ঠিক না থাকলে কোনোকিছুই ভালো লাগে না। তাই নিয়মিত খাবার গ্রহণের পাশাপাশি কি খাবার খাচ্ছেন সে দিকে সঠিক ধারণা থাকা প্রয়োজন।

এজন্য প্রতিদিন অবশ্যই এমন খাবার গ্রহণ করতে হবে যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালি করবে।এ বিষয়ে আরটিভি অনলাইনে ‘শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে খাবার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। এবার আসুন জেনে নেই, শরীরে সুস্থ্য থাকতে সাহায্য করে যেসব খাবার তার তালিকা-

ডিম:

স্বাস্থ্যের জন্য এটি খুবই উপকারী। স্বাস্থ্যের উন্নতির সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে ডিম। প্রতিদিন খাবারের তালিকায় একটি অথবা দুটি ডিম রাখতে পারেন।

দই:

খাবারের তালিকায় প্রতিদিন দই রাখলে স্বাস্থ্যের উন্নতি হয় বলে জানান বিশেষজ্ঞরা।

Nagad

মিষ্টি আলু:

মিষ্টি আলু খেতে যেমন ভালো তেমনই এর উপকারিতাও অনেক। রোগ থেকে মুক্তি চাইলে প্রতিদিন খাবারের তালিকায় মিষ্টি আলু রাখতে হবে।

স্যামন মাছ:

প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে স্যামন মাছে। শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এর জুড়ি মেলা ভার বলে বিশেষজ্ঞদের মতামত। স্যামন মাছ ছাড়া অন্য মাছও খাবারের তালিকায় রাখতে পারেন।

বেরি:

স্ট্রবেরি, ব্লু বেরি, ব্লাক বেরি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য উপকারী খাবার। সকালের খাবারে ওটমিলের সঙ্গে বেরি রাখতে পারেন।

কুমড়োর বীজ:

নিয়মিত খাবারের তালিকায় কুমড়োর বীজ রাখলে স্বাস্থ্যের অনেক উন্নতির পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হবে।

আমন্ড বাদাম:

স্বাস্থ্যের উপকারে আমন্ড বাদামের তুলনা নেই। বিকেলের অন্য কোনো খাবারের পরিবর্তে এক মুঠো আমন্ড বাদাম শরীরের অনেক ঘাটতি পূরণে সাহায্য করে।

ব্রকলি:

খাবারে সবুজ শাক সবজি তো অবশ্যই রাখবেন, তার মধ্যে ব্রকলি রাখা অতি প্রয়োজনীয়। এতে থাকা ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টস রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে অন্যান্য শারীরিক উন্নতি করতে সাহায্য করে।

সারাদিন/৩০ জানুয়ারি/এমবি