পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত বেড়ে ৩২, দায় স্বীকার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৩

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশাওয়ার পুলিশ লাইন্সের মসজিদের বিস্ফোরণের দায় স্বীকার করেছে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠন পাকিস্তান তালেবান বা তেহরিক-ই-তালেবান পাকিস্তান ( টিটিপি )। এই বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত মৃত্যু বেড়ে ৩২ জনে দাড়িয়েছে। এবং ১৪৭ জন আহত হয়েছে বলে নিশ্চিত করেছে কতৃপক্ষ।

পেশোয়ারের কমিশনার রিয়াজ মেহসুদ বলেন, মসজিদের ভেতরে উদ্ধার কার্যক্রম চলছে। ধ্বংসস্তূপের নিচে অনেকেই চাপা পড়েন।

এই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, শহরের হাসপাতালগুলোতে জরুরি পরিস্থিতি জারি করা হয়েছে। আহতদের সর্বোচ্চ ভালো চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ দিকে সোমবার (৩০ জানুয়ারি) বিকেলে এক টুইট বার্তায় পাকিস্তানি তালেবানের একজন কমান্ডার সারবাকাফ মোহমান্দ এই হামলার দায় স্বীকার করেছেন। তিনি দাবি করেছেন, মসজিদে আত্মঘাতী হামলাটি তার ভাইয়ের হত্যার প্রতিশোধমূলক হামলার অংশ ছিল।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মোহমান্দ নিহত টিটিপি কমান্ডার উমর খালিদ খুরাসানির ভাই। গত আগস্টে আফগানিস্তানে এক অভিযানে খুরাসানি নিহত হয়েছিল।

স্থানীয় সংবাদ মাধ্যম দ্য ডন এবং জিও টিভি জানিয়েছে, গত বছর শেহবাজ শরীফ সরকারের সাথে যুদ্ধবিরতি শেষ করার পর পাকিস্তানে একাধিক সন্ত্রাসী হামলা চালায় টিটিপি। মূলত দেশটির নিরাপত্তা বাহিনীর কর্মীদের লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালিয়েছে তারা। নিরাপত্তা বাহিনী এবং তাদের স্থাপনাকে লক্ষ্য করে টিটিপি যে হামলা চালিয়ে আসছে তার মধ্যে পেশোয়ার মসজিদে হামলা সবচেয়ে বড়।

Nagad