প্রকাশ্যে জড়িয়ে ধরে নাচানাচি: ইরানে যুগলকে ১০ বছরের কারাদণ্ড

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২৩

ছবি- সংগৃহীত

ইরানের রাজধানী তেহরানে প্রকাশ্যে জড়িয়ে ধরে নাচানাচি ও সামাজিক মাধ্যমে সেটির ভিডিও প্রকাশ করার অপরাধে এক যুগলকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

বুধবার (০১ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন- আমির মোহাম্মদ আহমাদি (২২) এবং আসতিয়াজ হাকিকি (২১)।

প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, তারা রাজধানী আজাদী টাওয়ারের সামনে একে-অপরকে জড়িয়ে ধরে নাচছেন। মুহূর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে পড়ে, এতে আলোচনায় এসেছিলেন আমির ও আসতিয়াজ। এর পরিপ্রেক্ষিতে তাদের গ্রেফতার করে পুলিশ।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, আমির ও আসতিয়াজ-এর বিরুদ্ধে দুর্নীতি, যৌনকর্মীদের উৎসাহ, জাতীয় নিরাপত্তা বিঘ্নিত এবং সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণার অভিযোগ আনা হয়েছে।

তাদের এই ভিডিও ইনস্টাগ্রামে প্রকাশের পর তাদের প্রায় ২০ লাখ মানুষ ফলো করেন। সাজাপ্রাপ্ত তরুণী আসতিয়াজ হাকিকিকে আটক করার আগে তার বাড়িতে অভিযান চালায় আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। হাকিকি একজন ফ্যাশন ডিজাইনার বলে জানা গেছে।

Nagad

২০২২ সালের সেপ্টেম্বরে ইরানে হিজাব ইস্যুতে পুলিশ হেফাজতে মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে দেশটিতে হিজাববিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। কিন্তু পুলিশি শক্তি ব্যবহার করে বিক্ষোভ দমন করে ইরান সরকার। বিক্ষোভে অংশ নেওয়ায় অনেককেই কারাদণ্ড দেওয়া হয়েছে। গত নভেম্বরে আমির-হাকিকিকে গ্রেপ্তার করা হয়। যদিও ওই বিক্ষোভের সাথে কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেছে দণ্ডপ্রাপ্ত ওই যুগল।

সারাদিন/০১ ফেব্রুয়ারি/এমবি