আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২৩

পাতালরেলের কাজ শুরু
মাটির নিচ দিয়ে চলবে মেট্রোরেল, রূপগঞ্জের পিতলগঞ্জে এমআরটি-১ নির্মাণকাজ উদ্বোধন

পাতালরেলের যুগে প্রবেশ করল বাংলাদেশ। দেশের প্রথম পাতাল মেট্রো লাইন নির্মাণকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বেলা ১১টা ৫ মিনিটে নারায়ণগঞ্জের রূপগঞ্জের পিতলগঞ্জে আয়োজিত সুধী সমাবেশ থেকে দেশের প্রথম পাতাল মেট্রো রেল ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি-১) নির্মাণকাজের উদ্বোধন করেন তিনি। এর মধ্য দিয়ে স্মার্ট পরিবহনের যুগে পা রাখল বাংলাদেশ। সবকিছু ঠিক থাকলে এই রেলে যাত্রী পরিবহন শুরু হবে ২০২৬ সালে। এ পথে দৈনিক ৮ লাখ যাত্রী চলাচল করতে পারবে। ঢাকার যানজট নিরসনে ৩১ দশমিক ২৪ কিলোমিটার ভূগর্ভস্থ এমআরটি লাইন-১ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ২০২৬ সাল নাগাদ এই রেলরুট চালু হলে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত যাতায়াতে স্বাচ্ছন্দ্য আসবে। এখন বাসে বিমানবন্দর থেকে কমলাপুর যেতে গড়ে সময় লাগে ২ থেকে ৩ ঘণ্টা, আর পাতাল রেল চালু হলে লাগবে মাত্র ২৪ মিনিট। সূত্র: বিডি প্রতিদিন।

ডেসটিনি ফিরছে ব্যবসায়

শুধু আকতারের পরিবারই নয়। সারা দেশের লাখ লাখ মানুষ অর্থ লগ্নি করেন ডেসটিনির বিভিন্ন প্রকল্পে, কিন্তু সেই অর্থ ফিরে পাননি কেউ। বাংলাদেশ ব্যাংকের অনুসন্ধানে ধরা পড়ে অনিয়ম ও দুর্নীতির চিত্র। ব্যবসার ধরন নিয়েও ওঠে প্রশ্ন। সেই ডেসটিনি নিয়ে আবারও বিনিয়োগকারীদের মধ্যে আশার সঞ্চার হয়েছে। ডেসটিনি ২০০০ লিমিটেড পরিচালনার হাইকোর্টের গঠন করে দেয়া বোর্ড কার্যক্রম শুরু করেছে। গ্রাহকদের অর্থ ফিরিয়ে দেয়ার দিকটিতে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। এ ছাড়া সম্পদের নিয়ন্ত্রণ, ব্যাংক অ্যাকাউন্ট খোলা, সার্ভার চালু করাসহ নানা উদ্যোগ নিয়েছে বোর্ড।দায়িত্ব পাওয়ার পর পুরোদমে কাজ শুরু হয়েছে বলে দৈনিক বাংলাকে জানিয়েছেন ডেসটিনির নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সাবেক সংসদ সদস্য মোহাম্মদ শামছুল হক ভুঁইয়া। তিনি বলেন, ‘এ পর্যন্ত তিনটি বোর্ড মিটিং হয়েছে। সহসাই শুরু হবে গ্রাহকদের দায়দেনা নিরূপণের কাজ। এ ছাড়া সম্পদ কারা কীভাবে ভোগদখল করছে, সে বিষয়েও নেয়া হচ্ছে খোঁজখবর।’ সূত্র: দৈনিক বাংলা।

ডলার সংকটে আমদানি করা যাচ্ছে না কাঁচামাল
বাজার নিয়ে শঙ্কায় আইসক্রিম শিল্পের উদ্যোক্তারা

দেশে আইসক্রিমের বাজার বড় হচ্ছিল বেশ কয়েক বছর ধরেই। খাতটির বার্ষিক গড় প্রবৃদ্ধি দাঁড়িয়েছিল ১৫ শতাংশে। কভিডের প্রভাবে প্রায় দুই বছর ব্যবসা কমলেও গত বছর আবার ঘুরে দাঁড়ায় আইসক্রিম শিল্প। এর মধ্যেই আবার দেখা দিয়েছে নতুন সংকট। ডলার সংকটের প্রভাবে অত্যাবশ্যকীয় পণ্য না হওয়ায় কাঁচামাল আমদানির জন্য ঋণপত্র খুলতে গিয়ে বিপাকে পড়ছেন আইসক্রিম খাতের উদ্যোক্তারা। প্রয়োজনীয় কাঁচামাল আমদানি করতে না পারলে আইসক্রিমের বাজার ধরে রাখা নিয়ে শঙ্কায় প্রকাশ করেছেন তারা।
খাতসংশ্লিষ্টরা জানিয়েছেন, গত বছরের শেষ প্রান্তিকের শুরু অর্থাৎ অক্টোবর থেকেই আইসক্রিমের জন্য প্রয়োজনীয় কাঁচামাল আমদানির জন্য ঋণপত্র খুলতে সমস্যায় পড়তে হচ্ছে তাদের। ডলার সংকটের কারণে সরকারের পক্ষ থেকেও জোর দেয়া হচ্ছে অত্যাবশ্যকীয় পণ্য আমদানির ওপর। এর বিপরীতে নিরুৎসাহিত করা হচ্ছে বিলাসপণ্য ও অত্যাবশ্যকীয় নয় এমন পণ্য আমদানি। আইসক্রিম শিল্পে প্রয়োজনীয় কাঁচামালগুলো (যেমন ভেজিটেবল ফ্যাট, চকোলেট, দুধ, ফ্লেভারিংস, ক্রিম, ফুড কালার ইত্যাদি) সরকার ঘোষিত অত্যাবশ্যকীয় পণ্যের আওতায় পড়ে না। এ কারণে এগুলো আমদানির জন্য ঋণপত্র খুলতে ব্যাংকের কাছে ডলার পাচ্ছেন না শিল্পটির উদ্যোক্তারা। সূত্র; বণিক বার্ত।

Nagad

রূপপুরের কিস্তি শোধের উপায় খুঁজতে রাশিয়া যাবেন কর্মকর্তারা

বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়ার কাছ থেকে নেয়া ঋণের সুদ পরিশোধের উপায় খুঁজতে বাংলাদেশের একটি প্রতিনিধি দলকে রাশিয়ায় পাঠানোর সিদ্ধান্ত হয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক বৈঠকে।রাশিয়া ঋণের এই কিস্তি শোধের জন্য বারবার বাংলাদেশকে চিঠি দিলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জের ধরে দেয়া মার্কিন নিষেধাজ্ঞার কারণে আগে যেসব ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো হতো এখন সেভাবে কিস্তির অর্থ শোধ দিতে পারছে না বাংলাদেশ।আবার রাশিয়া তাদের মুদ্রা রুবলে কিস্তির পাওনা পরিশোধের পরামর্শ দিলেও বাংলাদেশ তাতে রাজী নয়। কিন্তু বাংলাদেশ এ অর্থ শোধ করতে আগ্রহী। এই পরিস্থিতিতে প্রকল্প বাস্তবায়ন কাজেও প্রভাব পড়তে শুরু করেছে, বিশেষ করে বিভিন্ন কাজের বিল পরিশোধ নিয়ে সংকট তৈরি হয়েছে। সূত্র; বিবিসি বাংলা।

ভোলা থেকে গ্যাস আনা হবে ব্যয়বহুল, তারপরও স্পট এলএনজির চেয়ে সস্তা
শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহের জন্য দেশের মধ্য-দক্ষিণের দ্বীপ জেলা ভোলা থেকে উদ্বৃত্ত গ্যাস মূল ভূখণ্ডে আনার পরিকল্পনা করছেন কর্তৃপক্ষ। এতে করে কিছুটা স্বস্তির আশা করতেই পারে অব্যাহত গ্যাস সংকটে থাকা ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জের কারখানাগুলো। তবে শিল্পের জ্বালানি চাহিদার চেয়ে এই সমাধান পরিমাণে কমই হবে, এতে ব্যয়ও হবে বেশি। এই উদ্যোগের সম্ভাব্যতা যাচাইকারী কমিটির প্রস্তাব অনুসারে, গ্রাহকদের এই গ্যাসের দাম ইউনিটপ্রতি ৫১ টাকা দিতে হবে। সাম্প্রতিক সময়ে গ্যাসের দাম ১৫০ শতাংশ বাড়িয়ে, চলতি মাস থেকে প্রতি ঘনমিটারে ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে, এই মূল্য হবে তার চেয়েও উচ্চ।ভোলার গ্যাস বেসরকারি জ্বালানি সরবরাহকারীদের মাধ্যমে শিল্প প্রতিষ্ঠানে দেবে রাষ্ট্রায়ত্ত পেট্রোবাংলা। বর্তমানে আন্তর্জাতিক খোলাবাজারে (স্পট মার্কেট) এলএনজির দাম বাংলাদেশি মুদ্রায় ৭৩ টাকা হওয়ায়, এটা পেট্রোবাংলার জন্য তুলনামূলকভাবে সস্তাই হবে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

বাংলাদেশ যেসব শর্তে ঋণ পেল
প্রথম কিস্তি ছাড়
অনুমোদনের তিন দিনের মাথায় ঋণের প্রথম কিস্তি ৪৭ কোটি ৬১ লাখ ৭০ হাজার ডলার ছাড় করল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে বুধবার রাতে আইএমএফের ছাড় করা অর্থ জমা হয়েছে। এর পরপরই বাংলাদেশ সরকার ও আইএমএফের মধ্যে এই ঋণ বিষয়ে হওয়া সমঝোতা স্মারকের সব নথি প্রকাশ করেছে সংস্থাটি। সেখানেই ঋণের সব শর্ত তুলে ধরা হয়েছে। সাধারণত এ ধরনের চুক্তির নথি এর আগে প্রকাশ করেনি তারা। সরকারের সম্মতিতে এবারই প্রথম প্রকাশ করা হলো। ছয় কিস্তির এই ঋণের দ্বিতীয়টি পরিশোধ হবে সাত মাস পরে। এজন্য আগামী জুলাই মাসের আগে সরকারকে বেশ কিছু সংস্কার কাজ করতে হবে। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক জানিয়েছেন, আইএমএফ ঋণের প্রথম কিস্তি ছাড় করেছে। এতে বৈদেশিক মুদ্রার মজুত বেড়েছে। গতকাল দেশের বৈদেশিক মুদ্রার মজুত ছিল ৩ হাজার ২৬৯ কোটি (৩২ দশমিক ৬৯ বিলিয়ন) ডলার। ৪৭০ কোটি ডলারের ঋণের বাকি অর্থ ছাড় হবে শর্তপূরণ সাপেক্ষে ছয় কিস্তিতে। প্রতি কিস্তির পরিমাণ ৭০ কোটি ৪০ লাখ ডলার। আর্থিক খাতে বেশ কিছু সংস্কারের শর্ত ও বাজারভিত্তিক সুদে এই ঋণ নিল সরকার। এর সুদহার হবে ২ দশমিক ২ শতাংশ। সূত্র: কালবেলা।

রাজশাহীতে চোর সন্দেহে ২ শ্রমিককে পিটিয়ে হত্যা, আটক ৪
রাজশাহীতে দশ লাখ টাকা চুরির সন্দেহে দুই নির্মাণ শ্রমিককে পিটিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় চারজনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার দুপুর থেকে রাত ৮টা পর্যন্ত দুই শ্রমিককে বেঁধে মারধর করা হয়। পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তাদের মৃত্যু হয়।নিহতরা হলেন- নওগাঁর মান্দা উপজেলার সগুনা গ্রামের আবদুস সামাদের ছেলে রেজাউল করিম (৪৫) ও চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চৈতান্নপুর গ্রামের গোলাম মোস্তফার ছেলে রাকিবুল ইসলাম (৩৫)।তারা রাজশাহী নগরীর রাজপাড়া থানার তেরোখাদিয়া ডাবতলা এলাকায় থাকতেন। তাদের লাশ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে পুলিশ। সূত্র: বিডি নিউজ

২৮ জেলায় মিলেছে নিপাহ ভাইরাস

দেশের ২৮ জেলায় নিপাহ ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ কারণে মহাখালীর কোভিড হাসপাতালের শয্যা প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আজ শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় অধিদপ্তর।সম্প্রতি সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, চলতি মৌসুমে আটজন নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার শতকরা ৭০ শতাংশ।স্বাস্থ্যমন্ত্রী জানান, কাঁচা রস, পাখি খাওয়া ফল খেলে এই রোগ হয়। বাদুড় এই ভাইরাস বহন করে। বাদুড় খেজুরের রস পান করলে সেটি মানুষ পান করলেও হয়। অসুস্থ মানুষের সংস্পর্শে এলে দ্রুত ছড়ায়। তখন মাল্টিপল সংক্রমণ হয়।