আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৫৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২৩

হামলা শুরুর বর্ষপূর্তিতে কি ভয়ংকর যুদ্ধ অপেক্ষা করছে

আর কয়েকদিন বাকি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বছর পূর্ণ হতে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ধারণা, আগামী ২৪ ফেব্রুয়ারি যুদ্ধের বর্ষপূর্তির আগে রুশবাহিনী মরিয়া হয়ে ইউক্রেনের একটা অংশ দখলে নেবে। একই কথা বলেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ। তার ভাষ্য, রাশিয়া বড় হামলার প্রস্তুতি নিচ্ছে। আর এ হামলা শুরু হতে পারে ২৪ ফেব্রুয়ারিতে। রেজনিকোভ আরও বলেছেন, সীমান্তে লাখো সেনা জড়ো করেছে। এখন তারা গত বছরের হামলার বর্ষপূর্তি উপলক্ষে ‘কিছু করার চেষ্টা করবে’। এদিকে গতকাল ইউক্রেনের ক্রামাতোরস্ক শহরে রুশ হামলায় তিনজন নিহত হয়েছেন। দোনেৎস্ক এলাকার একটি শহরে একটি আবাসিক ভবনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় সাতজন আহত হয়েছেন বলে জানিয়েছেন প্রাদেশিক গভর্নর। তিনি জানিয়েছেন, এ হামলায় আহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে। সূত্র: বিডি প্রতিদিন।

আমিরাতে ১৮৪ যাত্রী নিয়ে ভারতীয় উড়োজাহাজে আগুন

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে একটি ভারতীয় উড়োজাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার ১৮৪ যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের উড়োজাহাজটি ভারতে ফিরছিল। এ সময় বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজটিতে এ দুর্ঘটনা ঘটে। খবর এএনআইর। ইন্ডিয়া এক্সপ্রেস জানায়, উড্ডয়নের কিছুক্ষণ পর উড়োজাহাজটির একটি ইঞ্জিনে আগুন লেগে যায়। বিষয়টি টের পাওয়ার পরপরই সেটিকে আবুধাবি বিমান বন্দরে ফিরিয়ে নেয়া হয়।সংস্থাটি জানায়, ভারতের কেরালা রাজ্যের কালিকটের উদ্দেশে আবুধাবি থেকে ১৮৪ যাত্রী নিয়ে উড্ডয়ন করে উড়োজাহাজটি। ১০০০ ফিট উচ্চতায় ওঠার পরই সেটির এক নম্বর ইঞ্জিন থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। পরে উড়োজাহাজটিকে জরুরি অবতরণ করানো হয়। সূত্র: দৈনিক বাংলা।

বড় অংকের লোকসান গুনেছে স্কটল্যান্ডে ট্রাম্পের গলফ কোর্স

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দুটি গলফ কোর্স রয়েছে স্কটল্যান্ডে। ২০২১ সালে যেগুলো ৪৪ লাখ পাউন্ড বা ৫৪ লাখ ৪০ হাজার ডলার লোকসান গুনেছে। বৃহস্পতিবার প্রকাশিত নথিতে এ তথ্য উঠে এসেছে। খবর রয়টার্স।বিখ্যাত টার্নবেরি গলফ রিসোর্ট পরিচালনায় রয়েছে ট্রাম্প পরিবার পরিচালিত এসএলসি টার্নবেরি লিমিটেড। কভিড-১৯ মহামারির কারণে তাদের কর-পূর্ব লোকসান হয়েছে ৩৭ লাখ পাউন্ড। অন্যদিকে স্কটল্যান্ডের অ্যাবরদিনে ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাব স্কটল্যান্ড লিমিটেড পরিচালিত গলফ ক্লাবটির কর-পূর্ব লোকসান ৬ লাখ ৯৭ হাজার পাউন্ড। লোকসান কিছুটা কমাতে ভূমিকা রেখেছে যুক্তরাজ্য সরকার কর্তৃক দেয়া ১০ লাখ পাউন্ড প্রণোদনা। কর্মীদের ছাঁটাই না করে যেন ব্যবসা প্রতিষ্ঠান সচল থাকে এজন্য করোনা মহামারির সময় প্রণোদনা দিয়েছে ব্রিটিশ সরকার।এদিকে গলফ ক্লাবগুলো বলছে, সাম্প্রতিক দিনগুলোয় ব্যবসা ঘুরে দাঁড়াতে শুরু করেছে। সূত্র: বনিক বার্তা।

Nagad

 

ফিলিপাইনের সঙ্গে ঘাঁটির চুক্তি, চীনকে ঘিরে ফেলছে যুক্তরাষ্ট্র

ফিলিপাইনে চারটি সামরিক ঘাঁটি স্থাপনের জন্য ম্যানিলা ও ওয়াশিংটনের মধ্যে গতকাল বৃহস্পতিবার একটি চুক্তি হয়েছে। দেশটিতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সফরে এই চুক্তি হলো। পর্যবেক্ষকরা বলছেন, দক্ষিণ চীন সাগর অঞ্চলে আঞ্চলিক পরাশক্তি চীনকে কোণঠাসা করাই এই কৌশলগত পদক্ষেপটির লক্ষ্য।যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের মধ্যে ঘাঁটি স্থাপনের এ চুক্তির মধ্য দিয়ে উত্তরে দক্ষিণ কোরিয়া ও জাপান এবং দক্ষিণে অস্ট্রেলিয়া পর্যন্ত বিদ্যমান দীর্ঘ অক্ষের মধ্যে মার্কিন উপস্থিতির শূন্যতা পূরণ হলো। এত দিন কৌশলগত অক্ষটির ফিলিপাইন অংশটি শূন্য ছিল। ওয়াশিংটনভিত্তিক প্রতিষ্ঠান কৌশলগত ও আন্তর্জাতিক অধ্যয়ন কেন্দ্রের দক্ষিণ-পূর্ব এশিয়া কর্মসূচির পরিচালক গ্রেগরি বি পলিং বলেন, ‘দক্ষিণ চীন সাগরে এমন কোনো ক্ষেত্র নেই যেখানে ফিলিপাইনের প্রয়োজন হয় না।’ সূত্র: কালের কণ্ঠ

চীনকে চারিদিক থেকে ঘিরে ধরে তৈরি হচ্ছে আমেরিকান সামরিক ঘাঁটির মালা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিলিপিন বলছে, তারা একটি নতুন সামরিক চুক্তিতে সই করেছে যেটি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি ও স্বাধীনতা রক্ষা করবে বলে তারা আশা করছে। তবে এই চুক্তির মূল বিষয় হলো, ফিলিপিনের চারটি সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগর ও তাইওয়ানের আশেপাশে চীনা তৎপরতার ওপর নজরদারী করতে সক্ষম হবে।উত্তরে দক্ষিণ কোরিয়া এবং জাপান থেকে দক্ষিণে অস্ট্রেলিয়া পর্যন্ত মার্কিন-নেতৃত্বাধীন জোট যে চীন-বিরোধী বলয় সৃষ্টির চেষ্টা করছে তাতে একমাত্র ফাঁক ছিল ফিলিপিন।চীন ও মার্কিন বাহিনীর মধ্যে সম্ভাব্য সংঘাতের দুটি সম্ভাব্য ফ্ল্যাশপয়েন্ট – তাইওয়ান এবং দক্ষিণ চীন সাগর – সীমান্তে রয়েছে ফিলিপিন দ্বীপপুঞ্জ।এখন এই চুক্তির মাধ্যমে ফিলিপিনের সামরিক ঘাঁটিগুলিতে মার্কিন সৈন্যদের আরও বেশি করে প্রবেশাধিকার দেয়া হবে এবং গত তিন দশকের মধ্যে এই প্রথমবারের মতো বিপুল সংখ্যক আমেরিকান সৈন্য তাদের ফ্ল্যাশ-পয়েন্ট উপনিবেশ ফিলিপিনে ফিরে আসবে। সূত্র: বিবিসি বাংলা।

শেয়ার বাজারে আদানি গ্রুপের ধস অব্যহত; ৬ দিনে উধাও ১০০ বিলিয়ন ডলার!

রকেটের মতো উত্থান হয়েছিল আদানি গ্রুপের। কিন্তু এখন শেয়ার বাজারে গ্রুপটির যে ধস নেমেছে, তাতে কোনওভাবেই যেন লাগাম পড়ছে না। অনেকটা হুড়মুড়িয়ে পড়ছে শেয়ারের দাম। গতকাল (বৃহস্পতিবার) তো আদানি গ্রুপের যে সাতটি সংস্থা শেয়ার বাজারে নথিভুক্ত রয়েছে, সেগুলির মধ্যে পাঁচটি সংস্থাই ৫২ সপ্তাহের সর্বনিম্ন স্তরে নেমে গিয়েছে। আজ (শুক্রবার) ভারতীয় সময় সকাল ৯ টা ২৫ মিনিটে আদানি এন্টারপ্রাইজের প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১,৪০৮.২৫ টাকা। যা ৫২ সপ্তাহের সর্বনিম্ন স্তর। আজ শেয়ারের ১০ শতাংশ পতন হয়েছে।রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, শেয়ার বাজারে নথিভুক্ত আদানি গ্রুপের সাতটি সংস্থার মূলধন ১০০ বিলিয়ন ডলার কমে গিয়েছে। সেটাও হয়েছে মাত্র ছয়দিনে। ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ মিন্ট’-র প্রতিবেদন অনুযায়ী, আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনস লিমিটেড এবং অম্বুজা সিমেন্টের উপর বাড়তি নজরদারি চালু করছে ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)। যা আজ (৩ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হচ্ছে। অর্থাৎ ওই তিনটি সংস্থার শেয়ারের উপর আরও কড়া নিয়ম জারি করছে এনএসই। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

গণতন্ত্রের জন্য কংগ্রেসকে শক্তিশালী হতে হবে

ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহ বলেছেন, দেশে সুস্থ গণতন্ত্র ফেরাতে কংগ্রেসের শক্তিশালী হওয়া ছাড়া আর কোনো বিকল্প নেই। এমন একটি গণতান্ত্রিক পরিবেশ তৈরি করতে হবে, যাতে কোনো একটি দল অন্য দলগুলোকে সংকুচিত করে রাখতে না পারে।
এজন্য কংগ্রেসকে আরও তৎপর হতে হবে। স্থানীয় সময় গত মঙ্গলবার ‘ইন্ডিয়া আফটার গান্ধী’ বইয়ের তৃতীয় সংস্করণের উদ্বোধন অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এসব বলেন। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।ইতিহাসবিদ রামচন্দ্র গুহ বরাবর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিবিরোধী মুখ হিসেবে পরিচিত। অতীতে কংগ্রেসেরও সমালোচনা করতে দেখা গেছে তাকে। রাহুল গান্ধীর কর্মকাণ্ডের অন্যতম সমালোচকও তিনি। বিরোধী দল হিসেবে কংগ্রেসের ভূমিকায় মোটেও সন্তুষ্ট নন তিনি। তিনি বলেন, ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে সরাসরি ১৯১টি আসনে লড়াই হয়েছে কংগ্রেসের। এর মধ্যে মাত্র ১৬টি আসন দখল করতে পেরেছে কংগ্রেস। অর্থাৎ সাফল্যের হার মাত্র ৮ শতাংশ। এভাবে বিজেপিকে হারানো যাবে না। সূত্র: কাল বেলা

ইতিহাসের পুনরাবৃত্তি, ফের জার্মান ট্যাংকের মুখোমুখি রাশিয়া: পুতিন

স্তালিনগ্রাদ যুদ্ধের সমাপ্তির ৮০ বছর পূর্তিতে দেওয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেইনে রাশিয়ার সেনা অভিযানের সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েতের লড়াইয়ের তুলনা টেনেছেন। ইউক্রেইনে ট্যাংক পাঠানোর জার্মান সিদ্ধান্তকে ইঙ্গিত করে পুতিন বলেছেন, ইতিহাসের পুনরাবৃত্তি হচ্ছে।“এটা অবিশ্বাস্য, কিন্তু সত্য। আমরা ফের জার্মান লেপার্ড ট্যাংকের হুমকির মুখোমুখি,” বলেছেন তিনি। গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেইনে সেনা পাঠানোর পর যে পশ্চিমা দেশগুলো কিইভকে নানাভাবে সহায়তা করছে জার্মানি তার অন্যতম, বলেছে বিবিসি। স্তালিনগ্রাদের এখনকার নাম ভলগোগ্রাদ, সেখানে দেওয়া ভাষণে পুতিন ইউক্রেইনে প্রয়োজনে প্রচলিত অস্ত্রশস্ত্রের বাইরে অন্য কিছু ব্যবহারেরও হুঁশিয়ারি দিয়েছেন। সূত্র; বিডি নিউজ


বিশ্বে করোনায় বেড়েছে মৃত্যু-শনাক্তের সংখ্যা

বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১ হাজার ৩০১ জন মারা গেছেন। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ১০০। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৭ লাখ ৬৫ হাজার ৯৬৭ জনে।এদিকে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ১০৪ জন। আগের দিনের তুলনায় নতুন শনাক্ত বেড়েছে প্রায় দুই হাজার। এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ কোটি ৫৫ লাখ ৩৯ হাজার ৩৫১ জনে। আজ শুক্রবার সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে দেশ জাপানে। সূত্র: দৈনিক আমাদের সময়