মোংলায় এসেছে ভারতীয় প্রমোদতরী

বাগেরহাট সংবাদদাতাবাগেরহাট সংবাদদাতা
প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতীয় মালিকানাধীন প্রমোদতরী ‘এমভি গঙ্গা বিলাস’ বাগেরহাটের মোংলা বন্দরে পৌঁছেছে। শনিবার (০৪ ফেব্রুয়ারি) দুপুরে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভেড়ে বিলাসবহুল পাঁচ তারকা মানের এই প্রমোদতরী।

এ সময় ভারতীয় প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’কে স্বাগত জানান বাংলাদেশের নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো: মোস্তফা কামাল, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকসহ মোংলা বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের পরিচালক মো: রফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, বিদেশি পর্যটকরা এই জাহাজের মাধ্যমে মোংলা বন্দর হয়ে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ এলাকা পরিদর্শন করবেন। পরে নৌপথে বরিশাল হয়ে মেঘনাঘাটে অবস্থান করে সোনারগাঁও ও ঢাকায় ভ্রমণ করবেন। পরবর্তীতে টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হয়ে কুড়িগ্রামের চিলমারী এবং রংপুরের বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ করবেন গঙ্গা বিলাসের যাত্রীরা। পরে চিলমারী থেকে ভারতে প্রবেশ করবে পাঁচ তারকা মানের এই জাহাজটি।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, “গঙ্গা বিলাস রিভার ক্রুজ একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন যা ভারত ও বাংলাদেশ এবং এর জনগণকে সংযুক্ত করার জন্য নদী ব্যবস্থার শক্তি দেখায়। প্রায় দুই সপ্তাহ দেশের মধ্য দিয়ে যাওয়ার সময় বাংলাদেশের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থানগুলো দেখা যাবে।”

তিনি আরও বলেন, “এটা শুধু দুই দেশের পর্যটনের সম্ভাবনা উন্মোচন করার উপায় নয়, মানুষের মধ্যে সংযোগ স্থাপনের একটি নতুন উপায়ও। এছাড়া যে নদীগুলি ঐতিহ্যগতভাবে ভারত ও বাংলাদেশকে সংযুক্ত করেছে এবং গঙ্গা বিলাস নদী ক্রুজ সেই সংযোগকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হবে।”

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারাণসী গঙ্গার ঘাট থেকে যাত্রা শুরু করে এই প্রমোদতরী। এতে সুইস, জার্মান ও আমেরিকার ৩২ জন পর্যটক রয়েছেন। তাদের জন্য এই প্রমোদতরীর ভেতরে রয়েছে মনোরঞ্জনের ব্যাপক আয়োজন। সেই সাথে রয়েছে শরীরচর্চা, রুপচর্চার কেন্দ্র। এটিতে থাকতে পারবে ৮০ জন যাত্রী। ভেতরে রয়েছে মোট ১৮টি কেবিন। এলইডি টিভি থেকে শুরু করে রয়েছে সাজানো শৌচাগার ও বারান্দা। প্রমোদতরীটি বাংলাদেশে প্রায় ১৫ দিন থাকার কথা রয়েছে। এছাড়া এই ক্রুজটি ৫১ দিনে সফর শেষ করবে।

Nagad

সারাদিন/০৪ ফেব্রুয়ারি/এমবি