৩৯ লাখ টাকা অনুদান পেল ঝিনাইদহের ৪শ৩৭টি পরিবার

ঝিনাইদহ প্রতিনিধি:ঝিনাইদহ প্রতিনিধি:
প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২৩

ঝিনাইদহের ৪শত ৩৭টি হত দরিদ্র পরিবারের মাঝে ৩৯ লাখ ৩৩হাজার টাকা অনুদান দেয়া হয়েছে। প্রতিটি পরিবার ৯হাজার করে টাকা পেয়েছে। এসব অর্থ দিয়ে অভাবী পরিবারগুলো হাঁস-মুরগী, ছাগল পালন সহ নানা আয় বর্ধক কাজে ব্যয় করছে।
সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে অলাভজনক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এটি বিতরণ করছে। রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের আওতায় সাহায্য সম্বলহীন অতি দরিদ্র পরিবারের মাঝে এককালীন এই অনুদান দেয়া হয়। ২০২২ সালের শুরুর দিকে সংগঠন টি ঝিনাইদহের গান্না, মহারাজপুর, কুমড়াবাড়িয়া ইউনিয়ন সহ বিভিন্ন এলাকার ৯টি গ্রাম সমিতির মাধ্যমে কাজ করে চলেছে ও এমন অনুদান দেয়া হচ্ছে ।

সদর উপজেলার নগরবাথান ঘোষ পাড়ার বিধবা নারী মোছা: জয়নাব জানান, সংগঠনটির মাধ্যমে ৯হাজার টাকা পেয়েছেন, যা দিয়ে ছাগল কিনেছেন। একই এলাকার চানুড়া খাতুন জানান, স্বামী মনছের আলী পরিবারের ভরণ-পেষণ ও দেখভাল করে না, ৩ মেয়ে নিয়ে অভাবের সংসার তার, ৯হাজার টাকা পেয়ে ৫কাঠা জমি লীজ নিয়ে চাষাবাদ শুরু করছেন।

এ উপলক্ষে অনুদান পাওয়া পরিবারগুলোকে নিয়ে রোববার দুপুরে সদর উপজেলার রঘুনাথপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিনের সভাপতিতে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান এড. আব্দুর রশিদ।

বিশেষ অতিথি হিসাবে সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল হাই, গান্না ইউপি চেয়ারম্যান আতিকুল হাসান মাসুম, মহারাজপুর ইউপি চেয়ারম্যান খুরশীদ আলম, এসডিএফ’র জেলা ব্যবস্থাপক কাজী হাসানুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন । সংগঠনের জেলা কর্মকর্তা ড. অসীম সাহার সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন জেলা কর্মকর্তা এস.এম. শফিকুল ইসলাম, হুমায়ুন কবির, সারওয়ার জাহান, সাদ আহমেদ, ক্লাস্টার কর্মকর্তা শংকর গাইন, আব্দুল করিম, ক্লাস্টার ফ্যাসিলিটেটর মনিরুজ্জামান, উজ্জল, দেবপ্রিয়, ফারজানা, শিহাব প্রমুখ।

এসডিএফ’র জেলা ব্যবস্থাপক কাজী হাসানুজ্জামান জানান, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর আরইএলআই প্রকল্প সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে একটি অলাভজনক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসাবে ২০০১ সাল থেকে কাজ করে যাচ্ছে। গ্রামীণ দরিদ্র ও অতি দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এসডিএফের রূপকল্প হলো “টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ”।

Nagad