মিমের নতুন সিনেমা ‘আমি ইয়াসমিন বলছি’

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২৩

বিদ্যা সিনহা মিম

২৭ বছর আগের সত্য ঘটনার আলোকে নির্মিতব্য সিনেমায় অভিনয় করতে চলেছেন ঢাকাই চলচ্চিত্রের অভিনেত্রী বিদ্যা সিনহা মিম।

১৯৯৫ সালের ২৩ আগস্ট রাতে ঢাকা থেকে রাতে ঠাকুরগাঁওগামী বাসে দিনাজপুরের উদ্দেশ্যে রওনা দেয় কিশোরী ইয়াসমিন। বাসের স্টাফরা ভোররাতে তাকে দিনাজপুর-দশমাইল মোড়ে এক চায়ের দোকানদারের জিম্মায় দিয়ে সকাল হলে দিনাজপুরগামী বাসে তুলে দেওয়ার অনুরোধ করেন। কিন্তু এর কিছুক্ষণ পর কোতোয়ালি পুলিশের টহল পিকআপ আসে। বাড়িতে পৌঁছে দেওয়ার কথা বলে জোর করে মেয়েটিকে পিকআপে তুলে নেয়। পথে কিশোরীকে ধর্ষণ শেষে হত্যা করে লাশ ফেলে দেয় মহাসড়কে।

এই ঘটনা কেন্দ্র করে সৃষ্ট দিনাজপুরবাসীর প্রতিবাদ, আন্দোলনে ২৪ থেকে ২৭ আগস্ট দিনাজপুর ছিল উত্তাল। পুলিশের গুলিতে প্রাণ হারান সাত আন্দোলনকারী। আহত হন দুই শতাধিক। দিনাজপুরসহ সারাদেশে আন্দোলন ছড়িয়ে পড়ে।

সেই ইয়াসমিনের চরিত্রে অভিনয় করবেন মিম। সিনেমার নাম রাখা হয়েছে ‘আমি ইয়াসমিন বলছি’। এরই মধ্যে সিনেমাতে চুক্তিবদ্ধও হয়েছেন নায়িকা।

এই প্রসঙ্গে অভিনেত্রী মিম বলেন, এখন সব ধরনের চিত্রনাট্যে কাজ করছি না। ‘আমি ইয়াসমিন বলছি’ সিনেমার চিত্রনাট্য ছয় মাস আগে পড়েছি। যখন পড়েছি তখন কেঁদে ফেলেছিলাম। বাস্তবে ইয়াসমিনের বয়স ছিল ১৩ বছর। তাই এই চরিত্রটি ফুটিয়ে তুলতে ওজন কমাতে হবে মিমের। সেজন্য নিজেকে প্রস্তুতের পর এপ্রিল থেকে সিনেমার শুটিং শুরু করবেন তিনি।

ওই সিনেমাটি পরিচালক সুমন ধর বলেন, ইয়াসমিনের পরিবারের কাছ থেকে গল্পটির অনুমতি নিতে প্রায় দুই বছর লেগেছে। প্রথমে তারা রাজি ছিলেন না। সিনেমার মাধ্যমে ইয়াসমিন বেঁচে থাকবে, বিষয়টি বোঝানোর পর অনুমতি দেন তার মা। পরিবারের কাছ থেকে লিখিত অনুমতি নিয়ে চিত্রনাট্যের কাজ শুরু করেছি। তিনি আরও জানান, গল্পের প্রেক্ষাপট দিনাজপুরে সিনেমাটির ৫০ শতাংশ শুটিং হবে। বাকি কাজ ক্রোমা ও সেট বানিয়ে ঢাকায় শেষ করা হবে।

Nagad

সারাদিন/০৫ ফেব্রুয়ারি/এমবি