মার্চের প্রথম সপ্তাহে আসবে আদানি গ্রুপের বিদ্যুৎ : প্রতিমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২৩

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মার্চের প্রথম সপ্তাহে দেশে আসবে ভারতীয় কোম্পানি আদানি গ্রুপের বিদ্যুৎ। আদানির বিদ্যুৎ আসা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই। মার্চেই গ্রিডে যুক্ত হবে ভারতের আদানির বিদ্যুৎ। দাম নিয়ে কোনো সমস্যা নেই। এ বিদ্যুতের দাম পায়রা বিদ্যুৎ কেন্দ্রের চেয়ে বেশি হবে না। এ ছাড়া আদানির দ্বিতীয় ইউনিট থেকে বাংলাদেশ বিদ্যুৎ পাবে এপ্রিলে।

রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিযোগিতামূলক বাজার দরেই বিদ্যুৎ পাওয়া যাবে। মার্চে প্রথম ইউনিট থেকে ৭৫০ মেগাওয়াট এবং এপ্রিলে দ্বিতীয় ইউনিট থেকে আরও ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের যে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র আছে, সেগুলো একটার পর একটা আসা আরম্ভ হবে। আমরা পায়রা তো পাচ্ছি, পুরোটাই পাচ্ছি আমরা। আমরা আশা করছি রামপালও চলে আসবে। আমরা আশা করছি বরিশালের ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র চলে আসবে। আমরা আশা করছি, এসএস পাওয়ার সেটা চলে আসবে।’

‘আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে যে যে বিদ্যুৎ আমরা আনবো, সেটা আশা করছি আগামী মাসের (মার্চ) প্রথম সপ্তাহ থেকে বিদ্যুৎ পাবো।’

আগামী সেচ ও গ্রীষ্ম মৌসুমে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক থাকার বিষয়ে আশ্বস্ত করে তিনি বলেন, এ সময়ের মধ্যে বেশকিছু কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসবে। রামপাল এসেছে, এসএস পাওয়ার আসবে, বরিশাল বিদ্যুৎকেন্দ্র আসবে।

Nagad

এ ছাড়া গ্যাস সরবরাহ বাড়বে জানিয়ে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি শুরু হয়েছে। স্পট মার্কেট থেকে ৮ কার্গো এলএনজি আমদানির পরিকল্পনার রয়েছে। গ্যাসের বর্ধিত মূল্য ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে বলেও জানান প্রতিমন্ত্রী।