ক্রিয়েটরদের সুরক্ষায় টিকটকের আপডেটেড অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৪:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২৩

বিশ্বের বড় বিনোদন প্ল্যাটফর্ম টিকটক ক্রিয়েটরদের সৃজনশীলতা, নিজের অভিব্যক্তির প্রকাশ এবং হৃদয় উৎসারিত সব মজার কনটেন্ট তৈরির সুযোগ দিচ্ছে। প্ল্যাটফর্মটির কমিউনিটি গাইডলাইনে বলা আছে, প্ল্যাটফর্মটিতে কোন ধরনের আচরণ কিংবা কনটেন্ট তৈরি করা যাবে এবং কোনটি যাবে না। যখন কোনো ব্যক্তি টিকটকের নীতিমালা লঙ্ঘন করে, তখন তাদের কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয় প্ল্যাটফর্মটি। এর মাধ্যমে টিকটক ব্যবহারকারীদের প্ল্যাটফর্মটিতে সুরক্ষিত রাখতে কাজ করছে।

টিকটকের বেশিরভাগ কমিউনিটি সদস্য নীতিমালা অনুসরণ করলেও অল্প কিছু সংখ্যক ব্যবহারকারী যারা প্রতিনিয়তই নীতি লঙ্ঘন করেন। আশ্চর্যজনক হলেও সত্যি তারা তাদের আচরণের পরিবর্তনও করেন না। বারবার নীতি লঙ্ঘন করা সেসব ব্যবহারকারীদের প্রতিহত করতে টিকটক আপডেটেড অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম তৈরী করেছে। টিকটক বিশ্বাস করে, এই পরিবর্তন খুব দক্ষতা ও দ্রুততার সঙ্গে ক্ষতিকর সব কনটেন্ট এবং অ্যাকাউন্ট সরিয়ে ফেলতে পারবে। বেশিরভাগ ক্রিয়েটর যারা প্ল্যাটফর্মের নীতি মেনে কনটেন্ট তৈরির মাধ্যমে একটি সুন্দর অভিজ্ঞতা পেতে চান তাদের জন্য নতুন অভিজ্ঞতা হবে এই সিস্টেম।

টিকটকের বিদ্যমান যে অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম, সেখানে নীতিমালা লঙ্ঘন কমানোর জন্য নীতি সম্পর্কে ব্যবহারকারীদের তাদের পণ্যের ফিচারের অপব্যহার রোধ করতে এবং ভবিষ্যতে এই লঙ্ঘন বিষয়ে সতর্ক করতে সমায়িকভাবে লাইক, কমেন্ট করার ওপর নিষেধাজ্ঞার মতো বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করে। সামগ্রিকভাবে এই পদ্ধতি ক্ষতিকর কনটেন্ট কমাতে সহায়তা করেছে। কিন্তু কনটেন্ট ক্রিয়েটরদের কাছ থেকে বিষয়টি নিয়ে নেতিবাচক ধারণা পাওয়া গেছে।

তারা বলছেন, এটি বিভ্রান্তি ছড়াতে পারে এবং শেষে এটি নেতিবাচক হতে পারে। তবে বিষয়টি একেবারেই কম এবং অজান্তেই নীতি লঙ্ঘন করা ক্রিয়েটরদের জন্য অসামঞ্জস্যপূর্ণ প্রভাব ফেলতে পারে। ফলে এটি যারা বারবার জেনেও নীতি লঙ্ঘণ করে তাদের জন্য খুব কম কার্যকর। যারা বারবার নীতি লঙ্ঘন করছেন তাদের প্যাটার্ন বিশ্লেষণ করে দেখা গেছে, ৯০ শতাংশ একই ফিচার ব্যবহার করে নীতিমালা লঙ্ঘন করছেন এবং ৭৫ শতাংশ একই ক্যাটাগরিতে বারবার নীতিমালা লঙ্ঘন করছেন। ফলে খুব কার্যকর ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে টিকটক অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম আপডেট করেছে ক্রিয়েটরদের সাপোর্ট করতে। আর যারা নীতিমালা লঙ্ঘন করছে তাদের প্ল্যাটফর্ম থেকেই সরিয়ে দিচ্ছে।

স্ট্রিমলাইনড অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম
নতুন সিস্টেমে যদি কেউ টিকটকের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের মতো কনটেন্ট পোস্ট করেন, কনটেন্টটি সরিয়ে অ্যাকাউন্টকে একটি স্ট্রাইক দেয়া হবে। যদি কোনো অ্যাকাউন্ট কোনো প্রোডাক্টের ফিচার (যেমন মন্তব্য, লাইভ) বা নীতি (যেমন বুলিং এবং হয়রানি) এর মধ্যে স্ট্রাইকের থ্রেশহোল্ড পূরণ করে, তাহলে সেটি স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে। এই নীতির থ্রেশহোল্ডগুলো আমাদের কমিউনিটির সদস্যদের ক্ষতির সম্ভাব্যতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ- কম ক্ষতিকারক স্প্যাম শেয়ার করার চেয়ে ঘৃণ্য মতাদর্শ প্রচারের বিরুদ্ধে আমাদের নীতি লঙ্ঘনের জন্য একটি কঠোর থ্রেশহোল্ড হতে পারে৷ টিকটক গুরুতর নীতিলঙ্ঘনের জন্য প্রথম স্ট্রাইকের উপর স্থায়ী নিষেধাজ্ঞা জারি করতে থাকব যদি তারা সহিংসতা প্রচার বা হুমকি, শিশু যৌন নির্যাতনের উপাদান (সিএসএএম) দেখানো বা সহজ করা, বা বাস্তব-বিশ্বের সহিংসতা বা নির্যাতন দেখায় তাহলে।

একটি অতিরিক্ত সুরক্ষাসেবা হিসেবে, যে অ্যাকাউন্টগুলো নীতি এবং ফিচারগুলো দিয়ে খুব বেশি সংখ্যক ক্রমবর্ধমান স্ট্রাইক পাবে তাদের প্ল্যাটফর্ম থেকে স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে। একেকটি স্ট্রাইকের মেয়াদ শেষ হবে ৯০ দিন পর।

Nagad

এই পরিবর্তনগুলো প্ল্যাটফর্মের এনফোর্সমেন্ট সিদ্ধান্তগুলোর চারপাশে আরও স্বচ্ছতা আনার উদ্দেশ্যে এবং কমিউনিটিকে কীভাবে কমিউনিটি গাইডলাইনগুলো অনুসরণ করতে হয় তা আরও ভালভাবে বুঝতে সহায়তা করবে। ক্রিয়েটরদের ওপর প্ল্যাটফর্মের সমর্থন বাড়াতে, আগামী সপ্তাহগুলোতে অ্যাপে ক্রিয়েটরদের যে সেফটি সেন্টার দেয়া হয়েছে সেখানে নতুন ফিচারগুলো দেবে। এর মধ্যে রয়েছে একটি ‘অ্যাকাউন্ট স্ট্যাটাস’ পেইজ, যেখানে ক্রিয়েটররা সহজেই তাদের অ্যাকাউন্টের অবস্থান দেখতে পারবেন এবং একটি ‘রিপোর্ট রেকর্ড’ পেইজ থাকবে যেখানে ক্রিয়েটররা তাদের অন্যান্য কনটেন্ট বা অ্যাকাউন্টে তৈরি করা রিপোর্টের স্ট্যাটাস দেখতে পাবেন। নতুন টুলগুলো ক্রিয়েটররা আমাদের নীতি লঙ্ঘন করলে এরইমধ্যে নোটিফিকেশন পেয়ে গেছেন। অবশ্য ক্রিয়েটররা এর বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবেন এবং আপিল যদি বৈধ হয় তাহলে স্ট্রাইক সরিয়ে ফেলা হবে। ক্রিয়েটরদের অ্যাকাউন্ট স্থায়ীভাবে সরিয়ে ফেলার দ্বারপ্রান্তে থাকলে তাদের নোটিফিকেশনের মাধ্যমে জানানো হবে।

সারাদিন. ৬ ফেব্রুয়ারি