বায়ুদূষণে রাজধানী ঢাকা শহর আজও শীর্ষে

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২৩

বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী আজ সোমবার (৬ ফেব্রুয়ারি) ঢাকার বায়ুর মান ‘খুবই অস্বাস্থ্যকর’।

রোববার (৫ ফেব্রুয়ারি) এ সময় শহরে বায়ুদূষণের মান ছিল ২৩০। বায়ুর মান বিচারে এ পরিস্থিতি খুবই অস্বাস্থ্যকর। আজ সোমবার (৬ ফেব্রুয়ারি) একই সময়ে এ তালিকায় ঢাকার পরই আছে ভারতের শহর মুম্বাই (২০৬)।২৬৩ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকায় সবার শীর্ষে রয়েছে ঢাকা। খারাপ বায়ুর তালিকায় ঢাকার পরেই ২৩৫ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি।

আজ সকাল সাড়ে ৮টায় আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, সবচেয়ে দূষিত শহরের ১০টিই এশিয়ার। ১৯০ স্কোর নিয়ে দিল্লির পরে রয়েছে চীনের উহান। ১৮২ স্কোর নিয়ে যৌথভাবে তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ভারতের মুম্বাই ও চীনের চেংডু। এরপরের অবস্থানগুলোতে যথাক্রমে রয়েছে চীনের বেইজিং, পাকিস্তানের লাহোর, দক্ষিণ কোরিয়ার ইঞ্চিয়ন, ভারতের কলকাতা ও চীনের সেনইয়াং।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ছয়টি ক্যাটাগরিতে বিশ্বের ১০১টি শহরকে স্থান দেওয়া হয়েছে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১ এর বেশি হলে সেটিকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে ২.৫ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের এবং ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক ’ বলা হয়।

Nagad