তুরস্কে বাংলাদেশিদের জন্য হটলাইন চালু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৩

সংগৃহীত ছবি-

তুরস্কে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের জরুরি প্রয়োজনে কনস্যুলেটের হটলাইন খোলা হয়েছে। তথ্যের জন্য ওই হটলাইন নম্বরে যোগাযোগের অনুরোধ জানিয়েছে ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল। নম্বর‌টি হ‌লো—+৯০৮০০২৬১০০২৬। এ হটলাইনে জরুরিভাবে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

এছাড়া তুরস্কে বাংলাদেশের আঙ্কারা দূতাবাস ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার প্রবাসীদের এ দুইটি হটলাইনে যোগাযোগ করতে বলেছে- +৯০ ৫৪৬ ৯৯৫ ০৬৪৭ ও +৯০ ৫৩৮ ৯১০ ৯৬৩৫।

এছাড়া, ইস্তাম্বুলের বাংলাদেশ দূতাবাস এক বার্তায় তুরস্কের দক্ষিণাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক হতাহতের ঘটনায় গভীর শোক এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

স্থানীয় সময় সোমবার রাতে ইস্তাম্বুলের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এক ক্ষুদে বার্তায় এ তথ্য জানায়। বার্তায় তুরস্কে ভয়ঙ্কর ভূমিকম্পে হতাহতের ঘটনায় গভীর শোক এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে কনস্যুলেট জেনারেল।

এর আগে সিরিয়ার সীমান্তবর্তী দক্ষিণ-পূর্ব অঞ্চলে সোমবার ভোরে সাত দশমিক ৮ মাত্রার কম্পনে বড় বড় ভবন ধসে পড়ে। সে সময় ওই ভবনগুলোতে মানুষ ঘুমিয়েছিল। এর কয়েক ঘণ্টা পর সাত দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হয়। এই ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে প্রায় চার হাজারের কাছাকাছি পৌঁছেছে। এর মধ্যে তুরস্কে সব থেকে বেশি হতাহত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ‘মৃতের এই সংখ্যা কয়েক গুণ বাড়তে পারে। এবং তা বর্তমান সংখ্যার আটগুণে পৌঁছাতে পারে।’

Nagad

প্রসঙ্গত, সোমবার (৬ ফেব্রুয়ারি) তুরস্কের দক্ষিণাঞ্চল ও উত্তর-পশ্চিম সিরিয়ার অংশে এক ভয়াবহ ভূমিকম্পে চার হাজারের বেশি লোক মারা গেছেন। এখনও উদ্ধার অভিযান চলছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ৬ ফেব্রুয়ারি ভোর ৪টার দিকে সিরিয়া-তুরস্ক সীমান্তে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তুরস্কের দক্ষিণাঞ্চলীয় গাজিয়ানতেপ শহরের কাছে মাটির ১৭.৯ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তিস্থল।