আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৩

৫০০ সিসির মোটরসাইকেল অনুমতি পেলে লাভ কী, ক্ষতি কী কী

৫০০ সিসি পর্যন্ত ইঞ্জিনক্ষমতার মোটরসাইকেল আমদানি বিষয়ে নীতি সংশোধনের উদ্যোগ। কেউ কেউ বলছেন, উচ্চ সিসির মোটরসাইকেল দুর্ঘটনা বাড়াবে।
আমদানি নীতিতে ৫০০ সিসি পর্যন্ত মোটরসাইকেলের যন্ত্রাংশ আমদানির সুযোগ দেওয়া হয়।
নভেম্বরে এই নীতি সংশোধন করার সিদ্ধান্ত হয়।
এখন আবার বিষয়টি নিয়ে তৎপরতা শুরু হয়েছে।

দেশে মোটরসাইকেলের সিসি (ইঞ্জিনক্ষমতা) সীমা ১৬৫-তে সীমাবদ্ধ থাকবে নাকি ৫০০ সিসি পর্যন্ত আমদানির অনুমতি দেওয়া হবে, তা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। বেসরকারি কোম্পানিগুলো দেশে উচ্চ সিসির মোটরসাইকেল সংযোজন অথবা উৎপাদন এবং বাজারে ছাড়ার সুযোগ চায়। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর বিপক্ষে। তারা মনে করে, উচ্চ সিসির মোটরসাইকেল বাংলাদেশের বাজারে ছাড়ার সুযোগ দিলে দুর্ঘটনা আরও বাড়বে।সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এ বিষয়ে এখন পর্যন্ত যেসব নীতি নেওয়া হয়েছে, তা ঠিক হয়েছে বিভিন্ন পক্ষের তদবির ও চাপে। তবে সরকারের নিজস্ব বিশ্লেষণ ও যুক্তির ভিত্তিতেই নীতি ঠিক হওয়া উচিত। মোটরসাইকেলের সিসিসীমা নিয়ে বিতর্ক নতুন করে সামনে এসেছে বাণিজ্য মন্ত্রণালয় আমদানি নীতি সংশোধনের উদ্যোগ নেওয়ায়। সর্বশেষ ২০২২ সালের ২৪ এপ্রিল প্রজ্ঞাপনের মাধ্যমে কার্যকর করা আমদানি নীতি আদেশে (২০২১-২০২৪) ৫০০ সিসি পর্যন্ত মোটরসাইকেলের যন্ত্রাংশ আমদানির সুযোগ আছে। যন্ত্রাংশ আমদানি করে উচ্চ সিসির মোটরসাইকেল দেশে তৈরি করতে পারবে কোম্পানিগুলো। বাজারেও ছাড়তে পারবে।যদিও দেশে এখনো উচ্চ সিসির মোটরসাইকেল আমদানি শুরু হয়নি। এর আগে দেশে ১৬৫ সিসির বেশি ক্ষমতার মোটরসাইকেল আমদানি করা যেত না। আমদানি নীতি সংশোধন নিয়ে গত ১৫ নভেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ে একটি বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত হয় যে ৫০০ সিসি পর্যন্ত ক্ষমতার মোটরসাইকেলের যন্ত্রাংশ আমদানি করা যাবে শুধু তৈরি করে রপ্তানির উদ্দেশ্যে। এর মানে হলো, উচ্চ সিসির মোটরসাইকেল বাজারে ছাড়া যাবে না। সূত্র: প্রথম আলো

ঢাবি ছাত্রলীগের দুই কর্মীর বিরুদ্ধে মারধর-ছিনতাই মামলা

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় দম্পতিকে মারধর করে ২২ হাজার টাকা ও এটিএম কার্ড হাতিয়ে নেওয়ার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রলীগের দুই কর্মীর নামে শাহবাগ থানায় মামলা হয়েছে।
সোমবার (৬ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে ওই দম্পতির মামা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রধান প্রশাসনিক কর্মকর্তা মো. আব্দুল মোতালেব বাদী হয়ে শাহবাগ থানায় মামলাটি করেন। অভিযুক্ত শিক্ষার্থীরা হলেন- বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রথম বর্ষের (২০২১-২২ শিক্ষাবর্ষ) ফাহিম তাজওয়ার জয় ও একই বর্ষের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সাজিদ হোসেন। মামলায় এই দুই ছাত্রের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ১০-১২ জনকে আসামি করা হয়েছে। সূত্র: প্রতিদিনের বাংলাদেশ

রাষ্ট্রপতি কে হচ্ছেন জানা যেতে পারে আজ

Nagad

রাষ্ট্রপতি পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত হতে পারে আজ মঙ্গলবার। সন্ধ্যায় আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় প্রার্থী মনোনয়ন নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হবে।দলের নীতিনির্ধারণী পর্যায়ের সূত্র কালের কণ্ঠকে জানায়, গতকাল সোমবার পর্যন্ত রাষ্ট্রপতি পদে দুটি নাম বেশি আলোচনায় রয়েছে। তাঁরা হলেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। এ ছাড়া আলোচনায় রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোশাররফ হোসেন। ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দলের সপ্তম সভা আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। সংসদ ভবনের নবম তলায় সরকারি দলের সভাকক্ষে এই সভা আহ্বান করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সূত্র: কালের কণ্ঠ

মাকে আত্মগোপনে যেতে টাকা দিয়েছিলেন মরিয়ম মান্নান

মা হারানো সন্তানের আর্তনাদ, পোশাক দেখে মায়ের লাশ শনাক্ত ও পরবর্তী সময়ে জীবিত মা উদ্ধার। খুলনার রহিমা বেগমের অপহরণের নাটকের পর সন্তান মরিয়ম মান্নানের এসব কর্মকাণ্ডে ঘটনাটি দেশব্যাপী আলোচনায় এসেছিল। ওই মামলার তদন্ত ইতিমধ্যে শেষ করেছে পুলিশ ব্যুরো অব ইভেস্টিগেশন (পিবিআই)। খুলনা পিবিআইয়ের পুলিশ সুপার সৈয়দ মুশফিকুর রহমান বলেন, ‘মামলাটির তদন্ত আমরা শেষ করেছি। পরে পিবিআই সদর দপ্তরে জমা দেয়া হয়েছে। চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর রিপোর্ট আদালতে জমা দেয়া হবে।’বর্তমানে রহিমা বেগম মেয়ে আদুরী আক্তারের জিম্মায় খুলনা শহরের একটি ভাড়া বাসায় বসবাস করছেন। সূত্র: দৈনিক বাংলা।

নকল ওষুধ তৈরি করলে যাবজ্জীবনের বিধান রেখে মন্ত্রিসভায় ওষুধ আইন অনুমোদন

চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি করলে ২০ হাজার টাকা জরিমানা এবং ভেজাল ও নকল ওষুধ তৈরি করলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে ‘ঔষধ আইন ২০২২’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন আইনে ‘ঔষধ’-এর সঙ্গে ‘কসমেটিকস’ শব্দটিও যোগ করা হয়েছে। আইনটি এখন থেকে ‘ঔষধ এবং কসমেটিকস আইন-২০২২’ নামে হয়েছে। ফলে কসমেটিকসে ভেজালের ক্ষেত্রেও অনুরূপ সাজা কার্যকর হবে।সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনের খসড়াটি অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।পরে মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত জানাতে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রেস ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

চীনও চাইছে সেপা
♦ অর্থনৈতিক অংশীদারি নিয়ে সম্ভাব্যতা যাচাই ♦ নীতিনির্ধারণী বৈঠকের প্রস্তাব বাণিজ্যে

ভারতের পর এবার চীনও বাংলাদেশের সঙ্গে ব্যাপক অর্থনৈতিক অংশীদারিবিষয়ক সেপা (কমপ্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট) করতে চাইছে। চুক্তি এগিয়ে নিতে দুই দেশের সরকারের সংশ্লিষ্ট দফতর প্রাথমিক আলোচনা শুরু করেছে। এমন কি চুক্তির কাঠামো প্রণয়নের লক্ষ্যে এরই মধ্যে সম্ভাব্যতা যাচাইয়ের কাজও শুরু হয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বাংলাদেশের দুই বৃহত্তম বাণিজ্যিক অংশীদার ভারত ও চীন। ভারতের সঙ্গে যেহেতু সেপা চুক্তির বিষয়ে নীতি-নির্ধারণী সিদ্ধান্ত রয়েছে, তাই চীনের ক্ষেত্রেও সরকার ইতিবাচক। তা ছাড়া ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পর প্রচলিত বাজার সুবিধা আর থাকবে না। সে সময়ের কথা বিবেচনা করে এখন থেকেই গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদারদের সঙ্গে বিভিন্ন ধরনের বাণিজ্য চুক্তির (পিটিএ, এফটিএ, সেপা) আলোচনা এগিয়ে নিতে সরকারের শীর্ষ পর্যায়ের নির্দেশনা রয়েছে। ওই নির্দেশনা অনুযায়ী উত্তরণ-পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় এরই মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় সমন্বিত পরিকল্পনা গ্রহণ করেছে। চীনের সঙ্গে সেপার বিষয়ে আলোচনা সেই বৃহত্তর পরিকল্পনারই অংশ। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সেপা চুক্তির বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরুর বিষয়ে চীনের পক্ষ থেকে তাগিদ রয়েছে। বিষয়টি নিয়ে ২ ফেব্রুয়ারি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠকও করেছেন চীনের রাষ্ট্রদূত ইয়াও উইয়েন। সূত্রটি জানায়, তারিখ নির্ধারিত না হলেও মার্চের মধ্যে চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যবিষয়ক একটি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্র: বিডি প্রতিদিন।

ভূমিকম্পের ঝুঁকিতে ঢাকা, প্রস্তুতি নেই

বিশ্বে ভূমিকম্পের ঝুঁকিতে থাকা শহরগুলোর মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকা অন্যতম। ঘনবসতিপূর্ণ শহরটির ঝুঁকি কমাতে এ পর্যন্ত বিভিন্ন প্রকল্প ও পরিকল্পনা নেওয়া হলেও তা আলোর মুখ দেখেনি। প্রতিবারই বড় কোনো ভূমিকম্প হওয়ার পর ব্যাপক তৎপরতা দেখা যায়, যা ধামাচাপা পড়ে বড় ধরনের আরেকটি ভূমিকম্প আঘাত হানার আগ পর্যন্ত। খবর বিবিসি বাংলার। আর্থ অবজারভেটরি সেন্টারের প্রতিবেদন অনুযায়ী, ইন্ডিয়ান, ইউরেশিয়ান ও মিয়ানমার, এই তিনটি প্লেটের সংযোগস্থলে বাংলাদেশের অবস্থান। যার ফলে এ অঞ্চলে বড় ধরনের ভূমিকম্পের ঝুঁকি রয়েছে। পুরান ঢাকায় গেলে দেখা যাবে, এখনো গায়ে গা ঘেঁষে দাঁড়িয়ে রয়েছে অসংখ্য ভবন। সর্বোচ্চ তিনতলা গাঁথুনি যে ভবনটির, সেখানে নির্দ্বিধায় তোলা হচ্ছে ৫ তলা-৬ তলা।জগন্নাথপাড়া এলাকায় ৩০০ থেকে ৪০০ বর্গফুট জায়গায় একটি পাঁচতলা বাড়িতে গিয়ে দেখা যায়, এর বিভিন্ন তলায় বসবাস করছেন এক পরিবারের অন্তত ১৫ জন সদস্য। শুক্রবার ভোররাতের ভূমিকম্পে এই ভবনটি কেঁপে উঠলে ভীষণ আতঙ্কিত হয়ে পড়েন এই এলাকার মানুষ। কিন্তু তাদের কারোরই ভবনের নিচে রাস্তায় ঠাঁই নেওয়ার জায়গাটুকু নেই। সূত্র: যুগান্তর ।

বাবাকে কুপিয়ে হত্যার পর থানায় আত্মসমর্পণ করলেন ছেলে
ঠাকুরগাঁও পৌর শহরের শান্তিনগর একুশে মোড় এলাকায় ফজলে হক (৬০) নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে তার ছেলের বিরুদ্ধে। বাবাকে হত্যা করে থানায় গিয়ে গোলাম আজম (২৯) নামে ওই ছেলে আত্মসমর্পণ করেছেন বলে জানা গেছে। পরে তার দেওয়া তথ্যমতে ফজলে হকের মরহেদ নিজ বাড়ি থেকে উদ্ধার করে পুলিশ। পরিবারসহ স্থানীয়দের দাবি দীর্ঘদিন থেকে মানষিক সমস্যায় ভুগছেন গোলাম আজম। হত্যাকাণ্ডের তথ্য সমকালকে জানিয়েছেন ঠাকুরগাঁও পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন। আত্মসমর্পণ করা গোলাম আজম পৌর শহরের ফজলে হকের ছেলে। তিনি রুয়েট থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন। বর্তমান সময়ে বাড়িতেই থাকতেন তিনি।পুলিশ জানায়, রাত ২টার দিকে থানায় এসে নিজেই বাবাকে ছুরি দিয়ে খুনের বিষয়টি পুলিশকে জানান গোলাম আজম। পরে তাকে আটক করা হয়। তাৎক্ষণিক তার দেওয়া তথ্যমতে বাড়িতে নিয়ে গিয়ে তার বাবা ফজলে হকের মরদেহ উদ্ধার করা হয়। তবে কী কারণে তিনি তার বাবাকে হত্যা করেছেন এ বিষয়ে এখনও জানা যায়নি। সূত্র: সমকাল

২০ হাজার কোটি টাকা দিচ্ছে না পেট্রোবাংলা

বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) কাছে ভ্যাট ও সম্পূরক শুল্ক পাওনার পরিমাণ ২০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। অন্যদিকে প্রতিষ্ঠানটি এলএনজি আমদানি করেও চালানের বিল অব এন্ট্রি দাখিল করে না। বছরের পর বছর এনবিআর থেকে বকেয়া পরিশোধে এবং বিল অব এন্ট্রি দাখিল করতে তাগাদা দেওয়া হলেও অগ্রগতি নেই। সম্প্রতি চট্টগ্রাম কাস্টম হাউস থেকে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) চিঠি পাঠিয়ে প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব জব্দে অনুমতি চেয়েছে।চিঠিতে বলা হয়েছে, ‘পেট্রোবাংলার কাছে বিপুল পরিমাণ রাজস্ব বকেয়া থাকায় কাস্টম হাউসের লক্ষ্যমাত্রা অর্জন বাধাগ্রস্ত হচ্ছে। ফিসক্যাল ডিসিপ্লিন ও শুল্ক আনুষ্ঠানিকতার শৃঙ্খলা নষ্ট হচ্ছে।’ বকেয়া রাজস্বের বিষয়ে সম্প্রতি পেট্রোবাংলার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়া জগেন্দ্র নাথ সরকার দেশ রূপান্তরকে বলেন, ‘যেকোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান হতে পারে বলে জানিয়েছেন তিনি। রাজস্ব পাওনা হলে অবশ্যই পরিশোধ করা হবে। তিতাস থেকেও এনবিআরের কাছে প্রায় ১৬ হাজার কোটি টাকা পাওনা আছে বলে জানি। সব বিষয় নিয়েই বৈঠক করা হবে।’ সূত্র: দেশ রুপান্তর

ঠাকুরগাঁওয়ে রাতের আঁধারে প্রতিমা ভাংচুরের ঘটনায় মামলা

বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার তিনটি ইউনিয়নের সড়কের পাশে অবস্থিত ১২টি মন্দিরের ১৪টি প্রতিমা রাতের আঁধারে ভাংচুর করা হয়েছে। পুলিশ বলছে, এ ঘটনায় অজ্ঞাতদের আসামী করে একটি মামলা দায়ের করা হয়েছে। বালিয়াডাঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খায়রুল আনাম বলেন, গত ৪ঠা ফেব্রুয়ারি রাতে অজ্ঞাতরা এসব প্রতিমা ভাংচুর করেছে। এ ঘটনায় তদন্ত চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছে পুলিশ।কী ঘটেছে-বালিয়াডাঙ্গী উপজেলার নির্বাহী কর্মকর্তা বিপুল কুমার জানান, ৬-৭ কিলোমিটার লম্বা একটি সড়ক যেটি মোট তিনটি ইউনিয়নের উপর দিয়ে গেছে এমন একটি সড়কের পাশে থাকা ছোট ছোট মন্দিরে প্রতিমা ভাংচুর করা হয়েছে।এসব মন্দির অরক্ষিত ছিল বলে উল্লেখ করেন তিনি।মন্দিরগুলো আকারেও বেশ ছোট বলে উল্লেখ করেন মি. কুমার। সূত্র: বিবিসি বাংলা।

গোসসা নিবারণী পার্কের কী হবে?
আগের ঠিকাদার বাতিল; নতুন করে কবে কাজ শুরু হবে, কেউ জানে না।

ব্যক্তি জীবনের গোসসা নিবারণের পথ বাৎলে দিতে ২০১৮ সালে নাগরিকদের সোয়া এক বছর ধৈর্য্য ধরতে বলা হয়েছিল ঢাকা দক্ষিণ সিটির তরফ থেকে; সেই অপেক্ষা সহসাই ফুরাচ্ছে না। ওই বছরের শুরুতে ওসমানী উদ্যানে ‘গোসসা নিবারণী পার্ক’ এর নির্মাণ কাজ উদ্বোধন করে তৎকালীন মেয়র সাঈদ খোকন বলেছিলেন, “কর্মস্থলে ও পরিবারে প্রতিনিয়ত মানুষ গোসসা করে, রাগ হয়। এই পার্কটি এমনভাবে তৈরি করা হবে যাতে এখনে কেউ মন খারাপ নিয়ে এলে পরিবেশের সান্নিধ্যে তার মন ভালো হয়ে যাবে, উৎফুল্ল মনে নতুন উদ্যমে সে আবার কাজে ফিরে যেতে পারবে।”এ পার্কের কাজ ১২ থেকে ১৬ মাসের মধ্যে শেষ করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।
২০১৮ সালের শেষে নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “কাজটা খুবই ধীর গতিতে চলছিল। এখন যেন দ্রুততার সঙ্গে হয়, এ জন্য আমি দুবার পরিদর্শন করেছি।”নানা কথনের মধ্যে চার বছর কাটলেও সেই কাজ আর শেষ হয়নি। দুই দফা মেয়াদ বাড়িয়েও কাজ শেষ করতে না পারায় ঠিকাদার কোম্পানিকে বিদায় নিতে হচ্ছে জরিমানা দিয়ে। সূত্র: বিডি নিউজ।