আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৩

জয়পুরহাটে ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত

জয়পুরহাটের ক্ষেতলালে ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছেন। আজ সোমবার বেলা ১১টায় ক্ষেতলাল পৌর শহরের মালিপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে একজন সিএনজিচালিত অটোরিকশাটির চালক। বাকি চারজন অটোরিকশার যাত্রী বলে জানিয়েছেন স্থানীয়রা। তবে নিহতদের পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি।ক্ষেতলাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজিবুল ইসলাম পাঁচজন নিহতের তথ্য নিশ্চিত করেছেন। তিনি প্রথম আলোকে বলেন, ট্রাক ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে দুজন ও হাসপাতালে নেওয়ার পর তিনজনের মৃত্যু হয়েছে। সূত্র: প্রথম আলো

ফুল বিক্রি ৩০০ কোটি টাকা ছাড়াতে পারে

ফুল ফুটক বা না-ই ফুটুক কাল বসন্ত। বসন্তের আগমনীতে সুবাতাস বইছে ফুলের ব্যবসায়। পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কেন্দ্র করে ৩০০ কোটি টাকা ফুল বিক্রির লক্ষ্য নির্ধারণ করেছে বাংলাদেশ ফ্লাওয়ার্স অ্যাসোসিয়েশন। চাষি থেকে শুরু করে পাইকারি ও খুচরা বিক্রেতারা ব্যস্ত সময় পার করছেন এই তিন দিবসে সর্বোচ্চ বিক্রির আশায়। উৎপাদক ও ব্যবসায়ীরা জানান, ১৪ ফেব্রুয়ারি বসন্ত ও ভালোবাসা দিবস। তারপর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দুই দিবসে বাজারে ফুলের পর্যাপ্ত সরবরাহ রাখতে প্রস্তুতি সম্পন্ন করেছেন তারা। বরাবরের মতো এ বছরেও ফুলের উৎপাদন ভালো হওয়ায় চাহিদা অনুযায়ী পর্যাপ্ত ফুল সরবরাহ করা যাবে বলে দাবি সংশ্লিষ্টদের। ফুলের দাম এবং বিক্রির পরিমাণের বিষয়ে শাহবাগের পাইকারি বিক্রেতা ফ্লাওয়ার গার্ডেনের মো. জেনারুল শেখ বলেন, ‘এ বছর ফুলের দামটা একটু বেশি। প্রতি পিস আগের চেয়ে ৫ থেকে ৪০ টাকা পর্যন্ত বাড়তি আছে। তবে এ বছর বোঝা যাচ্ছে বাজারটা ভালো যাবে। খুচরা বিক্রেতা ও ক্রেতারা ইতোমধ্যে ফুল অর্ডার আগেভাগেই দিয়ে রাখছে।’ সূত্র: প্রতিদিনের বাংলাদেশ।

নাড়া দিয়েছে আ. লীগ সাড়া পেয়েছে বিএনপি

ইউনিয়ন পর্যায়ে একই দিন আওয়ামী লীগ ও বিএনপি কর্মসূচি পালন করে তৃণমূল নেতাকর্মীদের কাছ থেকে ভালো সাড়া পাওয়ার কথা জানিয়েছে। আওয়ামী লীগ নেতারা বলছেন, ইউনিয়ন পর্যায়ে শান্তি সমাবেশ করে দলের নেতাকর্মীদের ভালো নাড়া দেওয়া গেছে। এর ফলে তাঁদের মধ্যে উৎসাহ সৃষ্টি হয়েছে। তৃণমূলে উজ্জীবিত নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে মাঠে নেমেছিলেন বলেই বিএনপি দেশের কোথাও বড় ধরনের শক্তি প্রদর্শন করতে পারেনি। আর বিএনপি নেতারা বলছেন, ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচিতে ভালো সাড়া পাওয়া গেছে। দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের অংশগ্রহণ ছিল। আওয়ামী লীগের বাধা পেরিয়ে নেতাকর্মী ও সাধারণ মানুষের সম্পৃক্ততাই এ কর্মসূচির সফলতা। তাই সব মহানগরে পদযাত্রা কর্মসূচি শেষে উপজেলা ও জেলা পর্যায়ে একই কর্মসূচি দেওয়ার কথা ভাবছে দলটি। সূত্র: কালের কণ্ঠ

Nagad

রাষ্ট্রপতি মনোনয়নে চমক
দেশের ২২তম প্রেসিডেন্ট হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্‌পু । বললেন, আল্লাহর ইচ্ছায়ই হয়েছে সবকিছু

অবশেষে নতুন রাষ্ট্রপতি পাওয়ার অপেক্ষা ফুরাল। চমক দেখিয়ে রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী বাছাই করলেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনসাধারণও মুখিয়ে ছিল নতুন রাষ্ট্রপতির নাম জানার জন্য। বঙ্গভবন পেয়ে গেছে তার পরবর্তী কর্তাকে। দেশের ২২তম রাষ্ট্রপতি হচ্ছেন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিন চুপ্‌পু। দেশের মানুষের মনে ব্যাপক কৌতূহল ছিল নতুন রাষ্ট্রপতির নাম নিয়ে। ‘টক অব দ্য কান্ট্রি’ ছিল কে হচ্ছেন মো. আবদুল হামিদের যোগ্য উত্তরসূরি। দুই সপ্তাহ ধরে গণমাধ্যমেও যাদের নাম আলোচনায় এসেছে তারা কেউ পাননি দলীয় সমর্থন। দেশবাসীকে নতুন চমক দিতে কঠোর গোপনীয়তায় মোড়ানো ছিল রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থীর নাম। গতকাল সকালে মাহেন্দ্রক্ষণে জাতির সামনে উন্মোচিত হয় দেশের ২২তম রাষ্ট্রপতির নাম। বেলা ১১টার দিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে (ইসি) গিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের কাছে রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনের পক্ষে দুটি মনোনয়নপত্র দাখিল করে। এ সময় মো. সাহাবুদ্দিন চুপ্‌পু উপস্থিত ছিলেন। মনোনয়নপত্র জমা দিয়ে সাংবাদিকদের দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। এ সময় তিনি রাষ্ট্রপতি পদে দলের প্রার্থীর সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত তুলে ধরেন। অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার ছাড়াও পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি, যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন মো. সাহাবুদ্দিন চুপ্‌পু। বর্তমানে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য। সূত্র: বিডি প্রতিদিন।

মাধ্যমিকের পাঠদানে ৮৩ শতাংশ
গণিত-ইংরেজির শিক্ষক ভিন্ন বিষয়ে ডিগ্রিধারী
শিক্ষার্থীদের দক্ষতা অর্জনে নেতিবাচক প্রভাব, ইংরেজিতে ৩৩ ও গণিতে ২৪ শতাংশের মান খারাপ * ২০ শতাংশ প্রতিষ্ঠানে আইসিটি শিক্ষক নেই

মাধ্যমিক স্তরে গণিত এবং ইংরেজি বিষয়ে পাঠদান করেন প্রায় ৮৩ (৮২ দশমিক ৫) শতাংশ অন্য বিষয়ের ডিগ্রিধারী শিক্ষক। এরমধ্যে গণিতে ৮১ ও ইংরেজিতে ৮৪ শতাংশ শিক্ষক রয়েছেন। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) বিষয় বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু ২০ শতাংশ প্রতিষ্ঠানে এই বিষয়ের কোনো শিক্ষক নেই। আর মালটিমিডিয়ার ব্যবস্থা নেই ২০ শতাংশ প্রতিষ্ঠানে। সরকারি এবং বেসরকারি একাধিক সমীক্ষায় উঠে এসেছে এমন চিত্র। সংশ্লিষ্টরা জানিয়েছেন, শিক্ষক ঘাটতির কারণে ছাত্রছাত্রীরা উল্লিখিত তিন বিষয়ে প্রয়োজনীয়তা দক্ষতা অর্জন করতে পারছে না। যারা দক্ষতা অর্জন করতে চায় তাদের প্রাইভেট-কোচিংয়ের ওপর নির্ভর করতে হচ্ছে। আর যাদের কোচিংয়ের পেছনে অর্থ ব্যয়ের সামর্থ্য নেই তারা পিছিয়ে যাচ্ছে। বাংলাদেশে সাধারণত গণিত এবং ইংরেজি কঠিন বিষয় হিসাবে চিহ্নিত। তাত্ত্বিক ও ব্যবহারিক দিক থাকায় আইসিটি বিষয়টিও তুলনামূলক কঠিন। পাবলিক পরীক্ষায় অকৃতকার্যদের বেশিরভাগ ইংরেজি ও গণিতের বাধা পার হতে পারছে না। আংশিক সিলেবাসে পরীক্ষা দেওয়ার পরও বিগত (২০২২ সাল) এসএসসি পরীক্ষায় গড়ে ৮ শতাংশ শিক্ষার্থী ইংরেজিতে উত্তীর্ণ হতে পারেনি। আর ৮ ফেব্রুয়ারি প্রকাশিত এইচএসসি পরীক্ষায় ১২ শতাংশ শিক্ষার্থী ইংরেজিতে অকৃতকার্য হয়েছে। সূত্র: যুগান্তর।

আইএফসির ৫০ মিলিয়ন ডলার ঋণ পাচ্ছে প্রাইম ব্যাংক

বৈশ্বিক সংকট মোকাবিলায় আমদানি ও রপ্তানিভিত্তিক ব্যবসায় সহায়তা করতে প্রাইম ব্যাংক লিমিটেডকে ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)। আইএফসির এই তহবিল প্রাইম ব্যাংকের অফশোর ব্যাংকিং ইউনিট থেকে ঋণের মাধ্যমে আমদানি ও রপ্তানিভিত্তিক প্রতিষ্ঠানের চলতি মূলধন, বাণিজ্য অর্থায়ন ও বৈদেশিক মুদ্রার তারল্য চাহিদা পূরণ করতে পারবে। এই অর্থায়ন প্যাকেজ আইএফসির ‘ফাস্ট ট্র্যাক কোভিড-১৯ সুবিধা’ এর অংশ, যা করোনার প্রভাব মোকাবিলায় বিভিন্ন দেশ এবং বেসরকারি খাতের সহায়তার জন্য প্যাকেজটির পরিকল্পনা করা হয়। ফলে এই প্যাকেজের মাধ্যমে প্রাইম ব্যাংক তার আমদানি ও রপ্তানিভিত্তিক গ্রাহকদের জন্য ঋণ সম্প্রসারণ করবে বলে আশা করা হচ্ছে, যা ব্যবসা সচল ও পুনরায় রপ্তানি শুরু করতে এবং এসব প্রতিষ্ঠানে কর্মসংস্থানের নিরাপত্তা নিশ্চিতে সহায়তা করবে। সূত্র: দৈনিক বাংলা।

গ্যাস খাত ২০২২-৩০
জেনেশুনে অদূরদর্শী পরিকল্পনা

২০২২ থেকে ২০৩০ সাল—এ সময়ের গ্যাস খাতের উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করেছে পেট্রোবাংলার হাইড্রোকার্বন বিভাগ। এতে ভূতাত্ত্বিক জরিপ, গ্যাসকূপ খনন, উন্নয়ন ও রিগ কেনাসহ সাত ধরনের পরিকল্পনা নেয়া হয়েছে। আগামী আট বছরে এসব পরিকল্পনা বাস্তবায়নে বিদ্যমান বাজার বিবেচনায় ব্যয় হবে প্রায় ৪ হাজার কোটি টাকা বা ৩৮ দশমিক শূন্য ৯ কোটি ডলার। অন্যদিকে দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় দেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে জ্বালানি বিভাগ। চলতি অর্থবছরের দীর্ঘমেয়াদি এলএনজি আমদানির সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২৮ হাজার কোটি টাকা। সেই হিসাব বিবেচনায় নিলে আগামী আট অর্থবছরে ব্যয় হবে ২ লাখ ২৪ হাজার কোটি টাকা, ডলারের হিসাবে ২১ বিলিয়ন। এলএনজি আমদানি ব্যয়ের তুলনায় স্থানীয় এ বিনিয়োগ পরিকল্পনাকে অদূরদর্শী বলে মনে করছেন জ্বালানি খাতসংশ্লিষ্টরা।
তারা বলছেন, ক্রমবর্ধমান হারে গ্যাসের মজুদ কমে আসছে। এলএনজি আমদানির প্রয়োজন। তবে আমদানিনির্ভরতার ওপর এককভাবে জোর দিতে গিয়ে স্থানীয় গ্যাস খাতের প্রতি অবহেলা করা হয়েছে। গত দুই দশকে দেশের গ্যাস অনুসন্ধান-উত্তোলনে বড় বিনিয়োগ হয়নি। যার খেসারত দিতে হচ্ছে জ্বালানি বিভাগকে। সূত্র: দৈনিক বাংলা।

সুরবীণা আজও আছে, শেষ চেষ্টা চালিয়ে যাচ্ছে

পাটুয়াটুলিতে নূরুল হক মার্কেট আজও আছে, তবে সরব নেই আর। যদি নব্বই সালের সঙ্গে তুলনা হয় তবে তো বলতে হয় বোবা হয়ে গেছে। ওই বছরই সন্তোষ কুমার ডেকে নিয়েছিলেন উজ্জ্বলকে। মো. উজ্জ্বল এসএসসি তখনো দেননি। গানের টানে ঘুরঘুর করতেন নূরুল হক মার্কেটে। ওখানটা তখন গানের আওয়াজে সরগরম দিনের পুরোটা তো বটেই রাতেরও অনেকটা।পাটুয়াটুলিতে নূরুল হক মার্কেট আজও আছে, তবে সরব নেই আর। যদি নব্বই সালের সঙ্গে তুলনা হয় তবে তো বলতে হয় বোবা হয়ে গেছে। ওই বছরই সন্তোষ কুমার ডেকে নিয়েছিলেন উজ্জ্বলকে। মো. উজ্জ্বল এসএসসি তখনো দেননি। গানের টানে ঘুরঘুর করতেন নূরুল হক মার্কেটে। ওখানটা তখন গানের আওয়াজে সরগরম দিনের পুরোটা তো বটেই রাতেরও অনেকটা। নব্বইয়েরও অনেক অনেক দিন আগের কথা। সাতাত্তর-আটাত্তর সাল হবে। উজ্জ্বল সবে স্কুলে যাওয়া শুরু করেছে। উজ্জ্বলরা থাকত ঢাকার নারিন্দায়। দাদাবাড়ি ছিল মুন্সিগঞ্জের লৌহজংয়ে। ধান বা আলু তোলার মৌসুমে দাদাবাড়িতে বেড়াতে যেত উজ্জ্বলরা। তখন দাদাকে মাঠের এক ধারে মাটির রেকর্ড বাজাতে দেখত। এটা বাজাতে বিদ্যুৎ বা ব্যাটারি লাগত না। হ্যান্ডেল ঘুরিয়ে দম দিতে হতো কেবল। এর আওয়াজ জোরে হতো আর রেকর্ডিং কোয়ালিটি ছিল ভালো। ধানকাটার মজুরদের উৎসাহ দিতেই দাদা এ কৌশল নিয়েছিলেন। দাদার নিজেরও গান শোনার আগ্রহ ছিল অনেক। তিনি কে এল সায়গল, হেমন্ত মুখোপাধ্যায়, কাননবালা, মান্না দের ভক্ত ছিলেন। উজ্জ্বলের কাছে এখনো সেসব দৃশ্য জ্বলজ্বলে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

মধ্যরাতে চার শিক্ষার্থীকে পিটিয়ে জখম, অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে

শিবিরের কর্মী সন্দেহে মধ্যরাতে চার ছাত্রকে ধরে নিয়ে নির্যাতনের অভিযোগ উঠেছে চট্টগ্রাম মেডিকেল কলেজের একটি ছাত্রাবাসে। গুরুতর আহত অবস্থায় ওই চার ছাত্র বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ভয়ে আর আতঙ্কে ভুক্তভোগীদের পরিবার এমনকি থানায় মামলা করতেও সাহস পাচ্ছে না।বুধবার দিবাগত রাতে এই ঘটনা ঘটেছে চমেকের প্রধান ছাত্রাবাসে। চার ছাত্র এখনো হাসপাতালে ভর্তি রয়েছে, যাদের দুজন রয়েছে আইসিইউতে।হাসপাতালে চিকিৎসাধীন ভুক্তভোগীদের আবার হুমকি দেয়া হয়েছে যেন,তারা কারও কাছে অভিযোগ না করে।তবে ছাত্রলীগের যে সদস্যদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তাদের বক্তব্য, শিবির ঠেকানোর দায়িত্ব মনে করে তারা ওই শিক্ষার্থীদের ডেকে জিজ্ঞাসাবাদ করেছে, তবে নির্যাতনে ঘটনা ঘটেনি।এই ঘটনায় একটি তদন্ত গঠন করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। সূত্র: বিবিসি বাংলা ।

ফুটবল দিয়ে বাল্যবিবাহ ‘ঠেকানো‘ কামরুন্নাহারের গল্প

সদ্য কৈশোরে পা দেওয়া মেয়েদের হঠাৎ বিয়ে হয়ে যাচ্ছিল। যে বয়সে মেয়েদের লেখাপড়া আর হাসিখেলায় মেতে থাকার কথা, সেই বয়সে তাদের ধরতে হচ্ছিল সংসারের হাল। নিজ ছাত্রীদের এমন পরিণতি দেখে কেঁদে ওঠে স্কুলশিক্ষিকা কামরুন্নাহার মুন্নির মন। তাই বাল্যবিয়ে ঠেকানোর কৌশল হিসেবে ছাত্রীদের ফুটবল প্রশিক্ষণ দেওয়া শুরু করেন তিনি।
পেশায় শিক্ষিকা কামরুন্নাহার নারীদের ফুটবলে ‘বিপ্লব ঘটানো’ এবং ‘বাল্যবিবাহ রোধে’ সমানতালে কাজ করে যাচ্ছেন। প্রশিক্ষণ দিয়ে এরই মধ্যে অনেক মেয়ের জীবনের গতিপথে পরিবর্তন এনেছেন। পুরুষদের পাশাপশি নারীদের ফুটবল খেলায় অংশগ্রহণ নিশ্চিত করতে সংগ্রাম চালিয়ে যাচ্ছেন তিনি। নারীদের ফুটবলে এগিয়ে নিতে কামরুন্নাহার প্রতিষ্ঠা করেছেন ‘মোনালিসা ওমেন্স স্পোর্টস একাডেমি’। এ পর্যন্ত প্রায় ৩৮ জন নারীকে বাল্যবিয়ে থেকে রক্ষা করেছেন তিনি। এখন এডাডেমিতে ১৮ জন মেয়ের প্রশিক্ষণ চলছে। আর এ কাজে তাকে সহযোগিতা করছেন স্বামী আনোয়ার সাদাত উজ্জ্বল ও টাঙ্গাইলের ব্যবসায়ী মির্জা মাসুদ রুবল। সূত্র: বিডি নিউজ