কালীগঞ্জে ব্যতিক্রমী বাছুর প্রদর্শনী মেলা

ঝিনাইদহ প্রতিনিধি:ঝিনাইদহ প্রতিনিধি:
প্রকাশিত: ৫:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২৩

ঝিনাইদহের কালীগঞ্জে গবাদি প্রাণীর বাছুর প্রদর্শনী মেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে উপজেলার ভাটাডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এ মেলার আয়োজন করে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ।

জানা যায়, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের সিমেন ব্যবহার করে উৎপাদিত ১’শ বাছুর মেলায় প্রদর্শনী করা হয়। মেলায় সব থেকে ভালো বাছুর প্রদর্শনীর জন্য ২৫ জন গরু খামারীকে ব্র্যাকের পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয়।

এতে ব্র্যাকের কৃত্রিম প্রজনন কেন্দ্র ঝিনাইদহের উপ-পরিচালক ডা. প্রকাশ চন্দ্র মন্ডল, জোনাল সেলস ম্যানেজার এম এ মান্নান, রিজিওনাল সেলস ম্যানেজার আনোয়ার হোসেন, ভেটেরিনারী সার্জন ডা: অলিদ হোসেনসহ অনন্যারা বক্তব্য রাখেন।

গরু খামারিরা জানান, এই উদ্যোগ খুবই ভালো । কারণ বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। এখানে গরু কৃষকের একটি বিরাট সৌভাগ্য এনে দিয়েছে। সঠিকভাবে যদি গরুর জন্ম দেওয়া ও লালন-পালন করা যায় তবে কৃষক নিশ্চিতভাবে আরো বেশী লাভবান হবে। সেই সাথে গরু পালনে উৎসাহী হবে।

ব্র্যাকের কৃত্রিম প্রজনন কেন্দ্র ঝিনাইদহের উপ-পরিচালক ডা. প্রকাশ চন্দ্র মণ্ডল বলেন, ব্র্যাক গবাদি প্রাণীর চিকিৎসাসেবা খামারির দোরগোড়ায় নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নতমানের পশুপালনে ও দেশের সার্বিক মাংস ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Nagad