ঋতুরাজ বসন্তের প্রথম দিনে ফাগুনের শুভেচ্ছা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২৩

আজ পহেলা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। দিনটি নানা আয়োজনে উদাযাপিত হচ্ছে। সব অতীত পেছনে ফেলে নতুন কিছুর প্রত্যয়ে বর্ণিল সাজে আজ থেকে বদলে যাবে প্রকৃতি। দিনটি গানে গানে বসন্ত বরণ করার উৎসবে মেতে উঠেছে সবাই। প্রকৃতির সব রঙে রাঙিয়ে নানা বয়সী মানুষ জড়ো হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায়। যেখানে দেখা মিলছে নানা বয়সী তরুণ-তরুণীদের।

প্রতিবছর বর্ণাঢ্য আয়োজনে বসন্তবরণ হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে দুই বছর স্বল্প পরিসরে বসন্তবরণের আয়োজন করা হয়। করোনার প্রাদুর্ভাব কমে আসায় এবার বসন্ত উৎসব আগের অবস্থায় ফিরবে বলে আশা বাঙালি মনে।

বসন্ত বরণের উৎসব বাঙালির আবহমানকালের। শত বছর ধরে বাঙালি মাঘের জীর্ণতা ঝেড়ে ফেলতে বসন্ত উৎসবে মেতে ওঠে। তার সঙ্গে ভালোবাসা দিবসের আয়োজন যোগ হওয়ায় উৎসবের মাত্রাটা একটু ভিন্ন হয়। সব মিলিয়ে আজ বছরের সবচেয়ে রোম্যান্টিক দিনও। অনেকেই আজ প্রিয় মানুষের সঙ্গে দিনটা সুন্দরভাবে কাটানোর প্রস্তুতিও নিয়েছেন। সময়ও কাটাচ্ছেন।

সারাদিন ডট নিউজের পক্ষ থেকে সবাইকে ঋতুরাজ বসন্তের ও ভালোবাসা দিবসের শুভেচ্ছা।

এদিকে সুন্দর এই দিনটিতে বসন্তের বার্তা দেখা গেছে অমর একুশে বইমেলায় আসা পাঠক-দর্শকদের পোশাক-সাজসজ্জায় আর লোকসমাগম দেখে। মৃদুমন্দ বাতাসে বাসন্তী সাজে ঘুরে বেড়িয়েছেন বহু তরুণ-তরুণী। কেউ বই কিনছে, দেখছে আবার অনেকে ব্যস্ত সেলফি তোলায়। সোহ্‌রাওয়ার্দী উদ্যানের বইমেলার স্টল ঘুরে ঘুরে বই দেখছেন নানা বয়সী মানুষ। কেউ কেউ পরিবার ও বন্ধুদের নিয়ে মেলায় এসেছেন।

আজ পয়লা ফাল্গুন আর বিশ্ব ভালোবাসা দিবস একই দিনে পড়েছে। গ্রেগরিয়ান বর্ষপঞ্জির সঙ্গে সমন্বয় করে বাংলা বর্ষপঞ্জির সংস্কার করায় একদিন পিছিয়ে পয়লা ফাল্গুন ১৪ ফেব্রুয়ারি গণনা হচ্ছে।

Nagad