চুলের সমস্যার সমাধান!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

বংশগত বা পরিবেশের প্রভাবে অনেকেরই চুল পড়ে যেতে থাকে। এ কারণে আমাদের মন তো খারাপ হয়ই, আবার মনে হয় যদি কৈশোরের মতো চুল আবার হতো কোনোভাবে। এছাড়া চুল পড়ে যাচ্ছে বা মাথার চুল পাতলা হয়ে যাচ্ছে- এমন সমস্যা প্রায় সবারই। জেনে নিন চুলের সমস্যার সমাধান!

পিঁয়াজ-রসুন: চুলের সুস্বাস্থ্যে পিঁয়াজের গুণের কথা সবার জানা। ৪ কোয়া রসুন, ২ টুকরা দারুচিনি ও একটি বড় পিঁয়াজ ভালোভাবে সেদ্ধ করে নিন। এবার সেদ্ধ করা পানি দিয়ে আলতো করে ধুয়ে ফেলুন। এটি আপনার চুলকে করবে আরও ঘন কালো ও চুলের ডগাগুলো ফেটেও যাবে না।

গরম তেল: চুলে তেল দেওয়ার ক্ষেত্রে খেয়াল রাখুন প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি উপাদান পর্যাপ্ত আছে কিনা! প্রতিদিন কয়েকবার চুলে তেল না দিয়ে, একবার গরম তেল মালিশ করতে পারেন। সে ক্ষেত্রে ব্যবহার করতে পারেন নারিকেল তেল, ক্যাস্টর অয়েল অথবা জলপাই তেল।

আলু: বিস্ময়কর হলেও চুলের বৃদ্ধি ত্বরান্বিত করতে আলু একটি দারুণ উপাদান। তিনটি আলু নিয়ে জুসারে দিয়ে রস বের করে তা ছেঁকে একটি ডিমের কুসুম, সামান্য পানি এবং এক চা চামচ মধুর সাথে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি চুলে দিয়ে কমপক্ষে ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ভিটামিন: চুলকে দ্রুত স্বাস্থ্যবান করে তোলার সহজ ও চমৎকার উপায় চুলে ভিটামিন ব্যবহার। ভিটামিনে চুলের সম্পূরক উপাদানগুলো প্রবেশ করে। এটি আপনার চুলকে শক্তি জোগায় এবং তা বেশ পরিমাণে বাড়িয়ে দেয়। ভিটামিন অ, ঊ এবং ঈ মসৃণ ও রেশমি চুলের জন্য চমৎকার। তবে আপনার খাদ্য তালিকা পরিবর্তন বা যে কোনো সমাধানের আগে চিকিৎসকের সাথে পরামর্শ করে নিন।

আর হ্যাঁ, চুলের সুস্বাস্থ্যের ক্ষেত্রে অবশ্যই লাইফস্টাইলে পরিবর্তন আনতে হবে। অস্বাস্থ্যকর খাবার ত্বক ও চুল উভয়েরই ক্ষতি করে। তাই খাদ্য তালিকায় চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় উপাদান সমৃদ্ধ খাবার যোগ করলে উপকার পাবেন। সূত্র- বাংলাদেশ প্রতিদিন 

Nagad

সারাদিন/১৫ ফেব্রুয়ারি/এমবি