জাহাঙ্গীরের দুর্নীতির অনুসন্ধান ৬ মাসে শেষ করার নির্দেশ হাইকোর্টের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র (বরখাস্ত) জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ওঠা দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগের অনুসন্ধান আগামী ছয় মাসের মধ্যে শেষ করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একই সাথে অনুসন্ধান শেষে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে প্রতিবেদন জমা দিতে বলেছেন আদালত।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন। তার সাথে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। অন্যদিকে, দুদকের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী মো: খুরশীদ আলম খান। তার সাথে ছিলেন অ্যাডভোকেট টাইটাস হিল্লোল রেমা।

রিটকারীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট জহিরুল ইসলাম (জেড আই) খান পান্না ও অ্যাডভোকেট ইকরামুল হক টুটুল। এছাড়া বহিস্কৃত মেয়র জাহাঙ্গীর আলমের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট সারোয়ার আহমেদ।

এরআগে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) গাজীপুর মহানগর আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের তদন্ত দ্রুত শেষ করতে এই রিটটি দায়ের করা হয়।

তার আগে গত ৩ ফেব্রুয়ারি ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারে ‘গ্রাফ্ট ইজ হিজ মিডল নেইম’ শীর্ষক শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে গাজীপুর সিটি করপোরেশনের পশ্চিম ভিরুলিয়া সরকার বাড়ীর ওসমান গনি সরকারের ছেলে মো: আব্দুর রহিম সরকার হাইকোর্টে এই রিট করেন।

Nagad

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও মুক্তিযুদ্ধে বীর শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্য দেওয়ার অভিযোগে ২০২১ সালের ১৯ নভেম্বর জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দলের সদস্যপদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। তবে সম্প্রতি আওয়ামী লীগের পক্ষ থেকে তাকে সাধারণ ক্ষমা করা হয়।

এ বিষয়ে ওই সময় স্থানীয় সরকারমন্ত্রী মো: তাজুল ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, গাজীপুরের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেখানে এক জনকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়া হয়েছে।

সারাদিন/১৫ ফেব্রুয়ারি/এমবি