মানবতাবিরোধী অপরাধের মামলা: ময়মনসিংহের পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৩

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের ত্রিশালের ডা. খন্দকার গোলাম সাব্বির আহমেদসহ পাঁচ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার (২০ ফেব্রুয়ারি) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করেন। ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

এটি একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত ট্রাইব্যুনালের ৫১তম রায়।

আকজের রায়ে আমৃত্যু কারাদণ্ড প্রাপ্তরা হলেন- ডা. খন্দকার গোলাম সাব্বির আহমদ(৬৯), হরমুজ আলী(৭৩), আব্দুস সাত্তার(৬১), ফখরুজ্জামান (৬১) ও খন্দকার গোলাম রব্বানীর(৬৩)।

এই মামলায় আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন, প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন ও ব্যারিস্টার তাপস কান্তি বল। অন্যদিকে, আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার, মিজানুল ইসলাম ও গাজী এম এইচ তামিম।

প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন বলেন, এই মামলায় আসামি আটজন। এরমধ্যে ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছিল। তিনজন মারা গেছেন। মৃতরা হলেন- জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য এম এ আব্দুল হান্নান, তার ছেলে মো: রফিক সাজ্জাদ (৬২) ও মিজানুর রহমান মিন্টু (৬৩)। গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন- মো: হরমুজ আলী (৭৩), মো: আব্দুস সাত্তার (৬১) ও খন্দকার গোলাম রব্বানী (৬৩)। আর দুই আসামি পলাতক আছেন। তারা হলেন- ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ (৬৯) ও মো: ফখরুজ্জামান (৬১)।

Nagad

উল্লেখ্য, ২০১৫ সালের ১৯ মে মুক্তিযোদ্ধা আব্দুর রহমানের স্ত্রী রহিমা খাতুন এই মামলা করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা দুই বছর তদন্তের পর আট জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে প্রতিবেদন দাখিল করেন।

সারাদিন/২০ ফেব্রুয়ারি/এমবি