ইবিতে ছাত্রীকে নির্যাতন: বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন

ইবি সংবাদদাতাইবি সংবাদদাতা
প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৩

সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে আটকে রেখে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় হাইকোর্টের নির্দেশে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করেছে কুষ্টিয়া জেলা প্রশাসক।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে জেলা ম্যাজিস্ট্রেট আ ন ম আবুজর গিফারী কমিটির বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

বিচার বিভাগীয় তদন্ত কমিটিতে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আ ন ম আবুজর গিফারী, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাহমুদা সুলতানা এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর শাহবুব আলমকে রাখা হয়েছে।

অধ্যাপক শাহবুব আলম গণমাধ্যমকে বলেন, হাইকোর্টের নির্দেশে তদন্ত কার্যক্রম চলমান আছে। আমরা নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিবেদন দাখিল করতে পারবো বলে আশা রাখি।

এর আগে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে অতিথি কক্ষে আটকে রেখে এক ছাত্রীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে প্রথম বর্ষের ওই ছাত্রীকে নির্যাতনের ঘটনা উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন আদালত।

গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এই মন্তব্য করেন। সেই সাথে নির্যাতনকারী ২ শিক্ষার্থীকে ক্যাম্পাসের বাইরে থাকার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

Nagad

তিন দিনের মধ্যে কমিটি করে ৭ দিনের মধ্যে সেই রিপোর্ট দিতে হবে বিচার বিভাগীয় তদন্ত কমিটিকে। নির্যাতনের শিকার ওই ছাত্রীকে নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া ভাইরাল হওয়া ভিডিও বিটিআরসিকে সরানোর নির্দেশ দিয়েছে আদালত।

এদিকে, গত ১৫ ফেব্রুয়ারি (বুধবার) কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নির্যাতনের ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যায়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন অনুযায়ী, আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. রেবা মণ্ডলকে আহ্বায়ক ও একাডেমিক শাখার উপরেজিস্ট্রার মো: আলীবদ্দীন খানকে সদস্যসচিব করে পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটির অন্য সদস্যরা হলেন- প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শার্মা, খালেদা জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ও সহকারী প্রক্টর মুর্শিদ আলম।

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি রাতে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগী তাবাসসুমসহ ৭-৮ জন নেতাকর্মীর বিরুদ্ধে প্রথম বর্ষের এক নবীন ছাত্রীকে দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে সাড়ে চার ঘণ্টা আটকে রেখে শারীরিক ও মানসিক নির্যাতন করা এবং বিবস্ত্র করে ভিডিও ধারণের অভিযোগ উঠে। এনিয়ে ভুক্তভোগী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর লিখিত অভিযোগ করে।

সারাদিন/২০ ফেব্রুয়ারি/এমবি