পুতিনের সাথে বৈঠক করতে রাশিয়া যাবেন চীনা প্রেসিডেন্ট

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৩

ভ্লাদিমির পুতিন ও শি জিনপিং, ছবি- সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠক করতে রাশিয়ায় যাবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী দুই-এক মাসের মধ্যে মস্কো সফরে যাবেন তিনি। খবর আল জাজিরা, রয়টার্স, ওয়াল স্ট্রিট জার্নাল’র।

চীনা প্রেসিডেন্টের সম্ভাব্য রাশিয়া সফরের পরিকল্পনার সাথে যুক্ত সূত্রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, কয়েক মাসের মধ্যে রাশিয়ায় যেতে পারেন শি জিনপিং। ইউক্রেনে টেকসই শান্তি প্রতিষ্ঠায় বহুপক্ষীয় আলোচনার অংশ হিসেবে এ সময় তিনি পুতিনের সাথে বৈঠক করবেন। এছাড়া পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার বিষয়েও পুতিনের সাথে কথা বলবেন শি জিনপিং বলে উল্লেখ করা হয়েছে।

সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নাল’র রিপোর্টে জানিয়েছে, চীন এখন ইউক্রেন নিয়ে আরও সক্রিয় ভূমিকা নিতে চায়। এছাড়া যুদ্ধ বন্ধ করা ও শান্তি আলোচনা শুরু করার উদ্য়োগ নিতে চান শি জিনপিং। একই সাথে তিনি এটাও নিশ্চিত করতে চান, এই সংঘাতে পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে না।

রিপোর্টে বলা হয়েছে, জিনপিংয়ের মস্কো সফর এবং প্রেসিডেন্ট পুতিনের সাথে শীর্ষ বৈঠকের দিন এখনও স্থির হয়নি। তবে এ বছরের এপ্রিল বা মে মাসে রাশিয়ায় ওই সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট। ওই সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানিকে হারানোর বিজয়োৎসব পালন করবে রাশিয়া।

সারাদিন/২২ ফেব্রুয়ারি/এমবি

Nagad