অগ্নিগর্ভ পশ্চিম তীর, আরও সংঘাতের শঙ্কা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২৩

ছবি- সংগৃহীত

ইসরায়েলি বসতি স্থাপনাকারীরা অধিকৃত পশ্চিম তীরের নাবুলাস এলাকায় ফিলিস্তিনি গ্রামে অন্তত ৩০০ হামলা চালিয়েছে। এর মধ্যে গোলাগুলি ও অগ্নিসংযোগের মতো হামলাও আছে। ফিলিস্তিনের কর্মকর্তারা একে গণহত্যা বলে উল্লেখ করেছে।

গত রোববার নাবুলাসের জাতারা গ্রামে ৩৭ বছর বয়সী সামিহ আল আকতাশ নামে এক ফিলিস্তিনি ব্যক্তির পেটে গুলি করে ইহুদি বসতিরা। পরবর্তী সময়ে তিনি মারা যান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

জানা যায়, পাঁচ সন্তানের বাবা ওই ব্যক্তি তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে পাঁচ দিন আগে বাড়ি ফিরেছিলেন।

ফিলিস্তিন রেড ক্রিসেন্ট জানিয়েছে, নাবুলাসে হুয়ারা, জারাতা, বুরিন এবং আসিরা আল কিবলিয়া গ্রামে ব্যাপক হামলা চালায় ইহুদি বসতিরা। এতে অন্তত ৩৯০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। তবে এদের বেশিরভাগই ইসরায়েলি বাহিনীর ছোড়া টিয়ার গ্যাসে আহত হয়েছেন।

ফিলিস্তিনি মিডিয়ার খবরে বলা হয়েছে, ইহুদি বসতিরা লোহার রড, পাথর ও ছুরি দিয়ে ফিলিস্তিনিদের ওপর হামলা চালায়। ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, শিলা দিয়ে এক ফিলিস্তিনির মাথায় আঘাত করা হয়। এতে ওই ব্যক্তির মাথার খুলিতে ফাটল দেখা দিয়েছে। আরেক ব্যক্তিকে মুখে লোহার রড দিয়ে পেটানো হয়েছে।

হুয়ারার বাসিন্দা সাদ্দাম ওমর এই সংঘাতকে নৃশংস বলে উল্লেখ করেছেন। সোমবার (২৮ ফেব্রুয়ারি) তিনি আল জাজিরাকে বলেছেন, আমরা গতকাল উপনিবেশ স্থাপনকারী অপরাধের নতুন স্তরের স্বাক্ষী হয়েছি, যেখানে তারা আক্রমণাত্মকভাবে সবকিছুকে আক্রমণ করেছে।

Nagad

তারা দোকান, মানুষ, সুপারমার্কেট, বাড়ি, ঘর, গাছ, গাড়ি সবকিছুতে হামলা চালিয়েছে। তারা বাড়িতেও ঢোকার চেষ্টা করেছে। তারা প্রায় সবকিছু পুড়িয়ে দিয়েছে, বলেন সাদ্দাম ওমর।

ওমর আরও বলেছেন, ইসরায়েলি বাহিনী এসব ইহুদি বসতি স্থাপনাকারীকে শতভাগভাবে রক্ষা করছে। উত্তর পশ্চিম তীরের জন্য ফিলিস্তিনি কর্তৃপক্ষের বসতি পর্যবেক্ষণের প্রধান ঘাসান দাঘলাস আল-জাজিরাকে বলেন, ইহুদি বসতি স্থাপনাকারীরা অন্তত ৩০ ফিলিস্তিনি বাড়ি ও ১০০ বাড়ি পুড়িয়ে দিয়েছে।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনী বলছে, গতকাল সোমবার বিকেলে এক ইসরায়েলির ওপর হামলা চালিয়েছে ফিলিস্তিনি বন্দুকধারী। সোমবার সকালের দিকে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে শত শত সেনা মোতায়েন করেছে।

ইসরায়েলি বসতি স্থাপনাকারীদের হামলার ঘটনায় ফিলিস্তিনিদের মধ্যে ক্ষোভ বাড়ছে। অন্যদিকে ইসরায়েলি বাহিনীও ফিলিস্তিনিদের রুখতে মরণঘাতী অস্ত্র ব্যবহার করছে। এতে সেখানে অগ্নিগর্ভ পরিস্থিতি বিরাজ করছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। সূত্র- আমাদেরসময়

সারাদিন/২৮ ফেব্রুয়ারি/এমবি