রাবিতে ভাষা আন্দোলন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ভাষা আন্দোলনের ৭৫ বছর: সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক অর্জন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের ২৪৫ নম্বর কক্ষে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী রাজশাহী জেলা ও বিশ্ববিদ্যালয় শাখা এর আয়োজন করে।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম। সেমিনারে মূল প্রবন্ধকার হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সহ-সভাপতি অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান।

বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি অধ্যাপক মাহবুবর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বাংলা ভাষা বাঙালির জন্য একটি বড় গৌরবের বিষয়। বাংলা ভাষাকে নিয়ে বঙ্গবন্ধু বিভিন্ন সময়ে বিভিন্ন আন্দোলনে মানুষের মনে আলোড়ন সৃষ্টি করেছিল। তাঁর অস্ত্র অন্য কিছু না বরং বাংলা ভাষাই ছিল তাঁর প্রধান অস্ত্র। বঙ্গবন্ধু সেই অস্ত্র ব্যবহার করে প্রান্তিক মানুষকে সাথে নিয়ে শত সহস্র বছরের শৃঙ্খল ভেঙে মানুষের মনে আলোড়ন সৃষ্টি করেছিল। যার ফলে বাঙালিরা মুক্তিযুদ্ধে অস্ত্র ধরে এবং দেশকে স্বাধীন করেছিল। সবকিছুর মূলে ছিল এই ভাষা।

আইন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক হাসিবুল আলম প্রধানের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, নিজ ভাষার শব্দ ও বাক্য ব্যবহারে যারা গর্বিত হতে পারে না তারা আর যাইহোক দেশ দরদি মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে পারে না। এর অর্থ এই নয় যে, অন্যান্য ভাষার সুন্দর সুন্দর শব্দ ও বাক্য গ্রহণ করে নিজের ভাষাকে সমৃদ্ধ করব না।

উপ-উপাচার্য আরও বলেন, আমাদের পৃথিবীতে সেই সব ভাষা সবচেয়ে বেশি সমৃদ্ধ হয়েছে যেসব ভাষায় পৃথিবীর সকল শ্রেষ্ঠত্বকে স্থান দেওয়া হয়েছে। এছাড়া সকলকে নিজ মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানান তিনি।

Nagad

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষিকা সহ প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।#