ঢাকার বায়ু আজও ‘খুব অস্বাস্থ্যকর’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:১৬ পূর্বাহ্ণ, মার্চ ৪, ২০২৩

আজ শনিবার (৪ মার্চ) ঢাকার বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’। তবে দূষণের মাত্রা গতকালের শুক্রবার চেয়ে বেশি। আইকিউ এয়ারের সূচকে আজ ঢাকার স্কোর ২৫৫ যা গতকাল ছিল ২২১। ২০০-এর বেশি স্কোর নিয়ে গতকালের মতো আজও একই শ্রেণিতে রয়েছে ভারতের মুম্বাই।

শনিবার (৪ মার্চ) সকাল ৮টা ৫ মিনিটে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ২৭২ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়।

এ ছাড়া স্কোর ২৩৭ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের মুম্বাই। ১৯৩ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চীনের উহান। ১৭৯ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে থাইল্যান্ডের চিংমাই এবং ১৮৩ স্কোর নিয়ে পঞ্চম স্থানে নেপালের কাঠমান্ডু।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ছয়টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানেই নেই কোনো শহর।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এই দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

Nagad

নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, ঢাকার বায়ু দূষণ ধারাবাহিকভাবেই উদ্বেগজনক। বায়ুদূষণের অনেক উৎসের মধ্যে ইদানিং নির্মাণযজ্ঞও উঠে এসেছে। ভবন বা অবকাঠামো নির্মাণে আদর্শ মান মানা হয় না। সরকারি ও বেসরকারি সব উন্নয়নকাজ উন্মুক্তভাবেই করা হচ্ছে।