হেরে হতাশ তামিম, সিরিজ হার বাংলাদেশের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:২৩ পূর্বাহ্ণ, মার্চ ৪, ২০২৩

সিরিজ বাঁচাতে মাঠে নেমেছিল বাংলাদেশ দল। তবে পারেনি। বোলিংয়ের পর ব্যাটিংও ভালো হয়নি। তাই তো ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১৩২ রানের বড় ব্যবধানে হারতে হয়েছে টাইগারদের। এমন হারে হতাশ হয়েছেন তামিম ইকবাল।

ব্যাটিং ব্যর্থতায় ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে ১৩২ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আর এই পরাজয়ে এক ম্যাচ বাকি থাকতে ২-০তে সিরিজ হারল স্বাগতিকরা। প্রথম ওয়ানডেতে লড়াই করে হারলেও এ ম্যাচে যেন আত্মসমর্পণ করলেন তামিম ইকবালরা।

শুক্রবার (৩ মার্চ) দুপুর ১২টায় মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়। যেখানে প্রথমে ব্যাট করা ইংল্যান্ড জেসন রয়ের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ৩২৬ রান করে। জবাবে সফরকারীদের বোলিং তোপে তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের ইনিংস। ৪৪.৪ ওভারে ১৯৪ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা।

বিপদে পড়া বাংলাদেশকে পথ দেখানোর চেষ্টা করেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। চতুর্থ উইকেট জুটিতে তারা ১১১ বলে ৭৯ রান করেন। তবে ২১তম ওভারে এসে বিদায় নেন অধিনায়ক তামিম। মঈন আলীর বলে তুলে মারতে গিয়ে জেমস ভিন্সের ক্যাচে পরিণত হন। ৬৫ বলে ৪টি চারে ৩৫ করেন তিনি।

২৮তম ওভারের শেষ বলে মাঠ ছাড়েন সাকিব আল হাসান। আদিল রশিদের বলে বিদায় নেন তিনি। ৬৯ বলে ৫টি চারে ৫৮ করেন সাকিব। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৫১তম ফিফটি। এরপর রশিদের একটি স্পেলে ৩ উইকেট হারায় বাংলাদেশ। এই স্পিনার একে একে আফিফ হোসেন (৩২), মাহমুদউল্লাহ রিয়াদ (৩২) ও মেহেদী হাসান মিরাজকে তুলে নেন। পরে ২১ রান করা তাসকিন রান আউট হন। আর মোস্তাফিজ কারানের বলে শূন্য রানে ফিরলে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

ইংলিশ বোলারদের মধ্যে ৪টি করে উইকেট ভাগ করে নেন কারান ও রশিদ। মঈন আলী একটি উইকেট পান।

Nagad

টস হেরে এর আগে প্রথমে ব্যাট করা ইংল্যান্ডের ওপেনার ফিল সল্টকে শুরুতে বিদায় করেন তাসকিন আহমেদ। ষষ্ঠ ওভারে তাসকিনের বলে সল্ট (৭) খোঁচা দিলে স্লিপে নাজমুল হোসেন শান্ত ক্যাচ নেন। দলটির দ্বিতীয় উইকেট শিকার করেন মেহেদী হাসান মিরাজ। গত ম্যাচের সেঞ্চুরিয়ান দাভিদ মালানকে ১১ রানে ফেরান এই স্পিনার। ১৬তম ওভারে এলবির ফাঁদে ফেলেন। পরে তাইজুল ইসলামের বলে দ্রুতই মাঠ ছাড়েন জেমস ভিন্স।

ইংল্যান্ড ইনিংসে সেঞ্চুরির দেখা পান ওপেনার জেসন রয়। ওয়ানডে ক্যারিয়ারের এটি তার ১২তম শতক। অবশেষে ৩৬তম ওভারে ও দলীয় ২০৫ রানে তাকে ফেরান সাকিব আল হাসান ১২৪ বলে ১৮টি চার ও একটি ছক্কায় ১৩২ করা এই ব্যাটারকে এলবি করেন সাকিব। এরপর নতুন ব্যাটার উইল জ্যাকসকে দ্রুত আউট করেন তাসকিন।

৪৪তম ওভারে ইংলিশ অধিনায়ক জস বাটলারকে আউট করেন মিরাজ। ঝড় তোলা এই ব্যাটার ৬৪ বলে ৫টি চার ও ২টি ছক্কায় ৭৬ করে মিরাজকেই ক্যাচ দেন। আরেক আক্রমণাত্মক ব্যাটার মঈন আলীকে ফেরান তাসকিন আহমেদ। এই বাঁহাতি ৩৫ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৪২ করে লিটন দাসকে ক্যাচ দেন। শেষদিকে ঝড় তোলেন স্যাম কারান। তিনি মাত্র ১৯ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৩৩ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশ বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট পান তাসকিন আহমেদ। মিরাজ ২ উইকেট দখল করেন।

আগামী ৬ মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে। যদিও ইংল্যান্ড সিরিজ জিতে যাওয়ায় এ ম্যাচটি কেবল নিয়মরক্ষার হয়ে থাকবে। সূত্র: দৈনিক আমাদের সময়