নেতানিয়াহুর বিরুদ্ধে আবারও রাস্তায় হাজার হাজার বিক্ষোভকারী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২৩

ইসরায়েলের রাস্তায় নেমেছে হাজার হাজার মানুষ, ছবি- সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে টানা নবম সপ্তাহের মতো দেশটির রাস্তায় বিক্ষোভে নেমেছেন হাজার হাজার বিক্ষোভকারী।

শনিবার (০৫ মার্চ) রাতে তেল আবিবসহ বিভিন্ন শহরেও বিক্ষোভ করেন প্রতিবাদকারীরা। কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

প্রতিবেদন বলা হয়েছে, নেতানিয়াহুর সরকার ইসরায়েলের বিচার বিভাগ সংক্রান্ত আইনগুলোতে বড় রকমের পরিবর্তনের উদ্যোগ নিয়েছে। তা রুখে দিতেই টানা কয়েক সপ্তাহব্যাপী চলছে এই বিক্ষোভ।

৫৩ বছর বয়সী দেশটির ইতিহাসের শিক্ষক রোনেন কোহেন বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, আমি বর্তমান শাসন ব্যবস্থার বিপ্লবের বিরুদ্ধে প্রতিবাদে এসেছি- যেটি ইসরায়েল সরকার আমাদের ওপর চাপিয়ে দিয়েছে। তিনি আরও বলেন, আমি আশা করছি এই বিশাল বিক্ষোভ প্রভাব ফেলবে এবং প্রমাণ করবে আমরা হাল ছেড়ে দিব না।

বিবিসির এর আগের প্রতিবেদনে জানায়, উগ্র ডানপন্থীদের সমর্থন নিয়ে ষষ্ঠ বারের মতো ইসরায়েলের নির্বাচনে জিতে প্রধানমন্ত্রী হওয়া নেতানিয়াহু বিচার বিভাগের এমন কিছু সংস্কার করার পরিকল্পনা করেছেন যা তার বিরোধীরা বলছেন যে এতে দেশটির সুপ্রিম কোর্ট দুর্বল হয়ে পড়বে।

সারাদিন/০৫ মার্চ/এমবি

Nagad