পিএসজির ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড এমবাপ্পের

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

ফরাসি ক্লাব নঁতেকে উড়িয়ে দিয়ে ফ্রেঞ্চ লিগ ওয়ানে টানা দুই জয় তুলে নিয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। এদিন পিএসজির হয়ে রেকর্ড গড়েছেন কিলিয়ান এমবাপ্পে। গোল পেয়েছেন লিওনেল মেসিও।

শনিবার (০৪ মার্চ) রাতে ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে নঁতের বিপক্ষে ৪-২ গোলের জয়ে রেকর্ড গড়েছেন মেসি ও এমবাপ্পে।

দলের হয়ে লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে, দানিলো পেরেইরা গোল করার পাশাপাশি একটি গোল এসেছে আত্মঘাতী থেকে। নঁতের হয়ে পরাজয়ের ব্যবধান কমান লুদোভিক ব্লাস ও ইগনাতিয়াস গানাগো।

এদিন ক্লাব ক্যারিয়ারে পিএসজির ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন এমবাপ্পে। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে পিএসজির জার্সিতে এখন ফরাসি এই তারকার গোল ২০১টি। এর আগে ২০০ গোল নিয়ে শীর্ষে ছিলেন উরুগুইয়েন তারকা এডিনসন কাভানি।

এডিনসন কাভানিকে হটিয়ে ফরাসি তারকা এখন সর্বোচ্চ গোলের মালিক। এই রেকর্ড গড়ায় এমবাপ্পেকে অভিনন্দন জানিয়েছেন আর্জেন্টাইন ফুটবলার মেসি।

আর এদিন নঁতের বিপক্ষে ম্যাচের ১২ মিনিটেই পিএসজিকে এগিয়ে দেন মেসি। এই গোলের মাধ্যমে ক্লাব ক্যারিয়ারে ১ হাজার গোল ও অ্যাসিস্টে রেকর্ড স্পর্শ করেন লিওনেল মেসি।

Nagad

যেখানে তিনি দুই ক্লাব বার্সেলোনা ও পিএসজির হয়ে মিলিয়ে ৭০১ গোল এবং ২৯৯ অ্যাসিস্ট করেছেন। মেসি এই রেকর্ড স্পর্শ করছেন ৮৪১টি ম্যাচে। অর্থাৎ ম্যাচপ্রতি তার গোল/অ্যাসিস্টের গড় ১.১৯টি।

এছাড়া আর একটি গোল করলেই জাতীয় দল ও ক্লাব ক্যারিয়ার মিলিয়ে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করবেন বিশ্বকাপজয়ী এই আর্জেন্টাইন। যেখানে আর্জেন্টিনার হয়ে ১৭২ ম্যাচে ৯৮, বার্সেলোনায় ৭৮৮ ম্যাচে ৬৭২ এবং পিএসজির হয়ে ৬২ ম্যাচে ২৯ গোল করেছেন লিওনেল মেসি।

এই জয়ে লিগ ওয়ানে ২৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান আরও শক্ত করলো পিএসজি। আর ২৫ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অলিম্পিক মার্শেই।

সারাদিন/০৫ মার্চ/এমবি