সর্বোচ্চ দামে ব্রয়লার মুরগি

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৩

ছবি- সংগৃহীত

কয়েক সপ্তাহ ধরে ব্রয়লার মুরগির দাম দফায় দফায় বেড়ে ২৫০ টাকায় গিয়ে ঠেকেছে। এর আগে কখনও এতটা বাড়েনি এই মুরগির দাম। রেকর্ড পরিমাণ ব্রয়লারের দাম বাড়ায় রীতিমতো দিশেহারা ক্রেতারা।

ব্যবসায়ীরা বলছে, মাত্রাতিরিক্ত দাম বাড়ায় খুচরা পর্যায়ে ব্রয়লার মুরগি বিক্রিতে ভাটা পড়েছে। এই অবস্থায় বাজার মনিটরিং করে দাম নিয়ন্ত্রণে রাখার দাবি ক্রেতা ও বিক্রেতাদের।

টিসিবির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ব্রয়লার মুরগির কেজি এক সপ্তাহ আগেও ছিলো ২০৫ থেকে ২২০ টাকা। কিন্তু অসাধু ব্যবসায়ীদের কারণে সপ্তাহের ব্যবধানে ২৫০ গিয়ে ঠেকেছে।

এক মাসে আগে অর্থাৎ গত ০৩ ফেব্রুয়ারি ব্রয়লার মুরগির কেজি ছিলো ১৭০ থেকে ১৮৫ টাকা। দাম বেড়েছে ২৩.৯৪ শতাংশ। ঠিক এক বছর আগে অর্থাৎ ২০২২ সালের ০৩ মার্চ ব্রয়লার মুরগির প্রতি কেজি বিক্রি হয়েছে ১৫০ থেকে ১৬০ টাকায়। ওই হিসাবে এক বছরে ব্রয়লার মুরগির দাম বেড়েছে ৪১.৯৪ শতাংশ।

মুরগির দামের এ বৃদ্ধিকে অস্বাভাবিক বলছেন খোদ বিক্রেতারাও। এক বিক্রেতা বলেন, মুরগির দাম অতিরিক্ত বেশি, যা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

হঠাৎ কেন এমন অসহনীয় হয়ে উঠলো বাজার? সর্বোচ্চ কত টাকা হতে পারে এক কেজি ব্রয়লার মুরগির দাম? এমন প্রশ্নে সম্প্রতি বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি মো: সুমন হাওলাদার গণমাধ্যমকে বলেন, এত বাড়ার কথা নয়। কেন মুরগির দাম এত বেশি বাড়বে? কেন আড়াইশ টাকা কেজি হবে? আমাদের উৎপাদন খরচ সমন্বয় করে ব্রয়লার মুরগির সর্বোচ্চ বাজার দর হওয়া উচিত ২০০ টাকা কেজি।

Nagad

সারাদিন/০৬ মার্চ/এমবি